ঢাকা Friday, 19 April 2024

টমেটো কেচাপ খাচ্ছেন? সাবধান!

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:49, 20 September 2021

টমেটো কেচাপ খাচ্ছেন? সাবধান!

চাউমিন, পাস্তা, স্যান্ডউইচ, রোল, নুডলস, চপ-পাকোড়া বা যে কোনো মুখরোচক স্ন্যাকসের সাথেই আমরা টমেটো কেচাপ খেয়ে থাকি। এখন আবার বিভিন্ন রান্নায়ও কেচাপ ব্যবহার করা হয়ে থাকে। যে কোনো খাবারের স্বাদ বাড়িয়ে দিতে কেচাপের জুড়ি মেলা ভার।

তবে আপনি কী জানেন, অতিরিক্ত কেচাপ খাওয়া স্বাস্থ্যের জন্য হতে পারে অত্যন্ত ক্ষতিকারক। কেচাপে থাকা চিনি, লবণ, মশলা, ফ্রুক্টোজ কর্ন সিরাপ নানাভাবে আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আপনি যদি কেচাপপ্রেমী হন, তবে অবশ্যই জেনে নিন অতিরিক্ত টমেটো কেচাপ খাওয়ার ফলে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে –

পুষ্টিগুণ অত্যন্ত কম 

আমরা সকলেই জানি যে, পুষ্টিসমৃদ্ধ খাদ্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। কিন্তু কেচাপের পুষ্টিগুণ অত্যন্ত কম। এতে প্রোটিন এবং ফাইবারও থাকে না। তাছাড়া মার্কেটের প্রক্রিয়াজাত কেচাপ বা টমেটো সসে রয়েছে বিভিন্ন ধরনের কেমিক্যাল, যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। 

হৃদরোগের ঝুঁকি বাড়ায়

টমেটো কেচাপে অতিরিক্ত মাত্রায় ফ্রুক্টোজ কর্ন সিরাপ থাকে, যা শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে, হৃদরোগের ঝুঁকিও বাড়ায়। 

রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে 

কেচাপ তৈরির ক্ষেত্রে, প্রচুর পরিমাণে চিনি ও ফ্রুক্টোজ কর্ন সিরাপ ব্যবহার করা হয়। তাই অতিরিক্ত পরিমাণে এটি খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে পারে, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই ক্ষতিকর।

অ্যাসিডিটি এবং অম্বলের সমস্যা 

টমেটো কেচাপ এক ধরনের অম্লীয় খাদ্য। কেচাপে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক অ্যাসিডের উপস্থিতির কারণে দেখা দিতে পারে অ্যাসিডিটি ও অম্বলের মতো সমস্যা। বিশেষ করে যাদের হজমের সমস্যা আছে, তাদের একেবারেই টমেটো কেচাপ খাওয়া উচিত নয়। 

জয়েন্টের ব্যথা
 
ফোলাভাব এবং জয়েন্টের ব্যথা অতিরিক্ত টমেটো সস খাওয়ার একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। টমেটোতে রয়েছে সোলানিন যৌগ। যেটি টিস্যুতে ক্যালসিয়াম তৈরি করে। তবে অতিরিক্ত পরিমাণে এটি সেবনে প্রদাহ এবং শরীরে ব্যথার সৃষ্টি হয়।  

কিডনি সমস্যা
 
আমরা সবাই জানি, টমেটো কেচাপ একটি প্রক্রিয়াজাত খাবার। প্রক্রিয়াজাত এবং উচ্চ সোডিয়াম যুক্ত খাবার প্রস্রাবে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি করে। তাই অতিরিক্ত কেচাপ খেলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়তে পারে। 

অ্যালার্জি 

টমেটো সসে মূলত প্রচুর পরিমাণে হিস্টামিন উপস্থিত। তাই অতিরিক্ত পরিমাণে কেচাপ খেলে অ্যালার্জিজনিত সমস্যা বাড়তে পারে। ব়্যাশ, হাঁচি বা শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে। 

উচ্চ রক্তচাপজনিত সমস্যা 

টমেটো সসে প্রচুর পরিমাণে সোডিয়াম ক্লোরাইড অর্থাৎ লবণ থাকে। সোডিয়াম রক্তচাপ বৃদ্ধি করতে সক্ষম। তাই অত্যধিক পরিমাণে টমেটো সস খাওয়া হলে উচ্চ রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে।