ঢাকা Friday, 29 March 2024

পানি খেলেও বারবার শুকিয়ে যাচ্ছে গলা, হতে পারে রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 19:20, 11 September 2021

আপডেট: 20:55, 11 September 2021

পানি খেলেও বারবার শুকিয়ে যাচ্ছে গলা, হতে পারে রোগের লক্ষণ

মধ্যরাতে হঠাৎ পানির পিপাসা পেয়ে ঘুম ভেঙে গেল। এক গ্লাস পানি খাওয়ার পরও যেন তৃষ্ণা মিটল না। গলা শুকিয়ে কাঠ। এ রকম ঘটনা যদি ঘন ঘন হয়, তা হলে সতর্ক হওয়া প্রয়োজন। অনেক জটিল অসুখের কথা জানিয়ে দেয় এই লক্ষণ। যদি এই ঘটনা প্রত্যেক দিনই ঘটে, তা হলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। তবে তার আগে কী কী কারণে এমন হতে পারে, তা জেনে নিন।

১। শরীর অত্যধিক ক্লান্ত হয়ে পড়লে এমন হতে পারে। হয়তো আপনার জীবনযাপনে কিছুটা পরিবর্তন আনা প্রয়োজন। কোনও কারণে আপনার উপর যদি বাড়তি ধকল গিয়ে থাকে, তা হলে একটু বিরতি নিতে পারেন। মনের ক্লান্তি বা অবসাদের লক্ষণও কিন্তু গলা শুকিয়ে যাওয়া। তাই মানসিক ক্লান্তির কথা ভুলে যাবেন না।

২। যাদের ডায়াবেটিসে আছে, অন্যদের তুলনায় অনেক ঘন ঘন প্রস্রাব হয়, তাদের ক্ষেত্রে শরীরে পানির পরিমাণ কমে গিয়ে গলা শুকিয়ে যেতে পারে।

৩। পেটের গোলমাল হলে বা খুব বেশি ঘাম হলে শরীর থেকে অনেক পরিমাণে পানি বেরিয়ে যায়। তার ফলে ডিহাইড্রেশন হতে পারে। গলা শুকিয়ে যাওয়া ডিহাইড্রেশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। এবং ডিহাইড্রেশন থেকে নানা শারীরিক জটিলতা তৈরি হয়।

৪। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের বেশির ভাগ সময় অত্যধিক ঘাম হয়। তার ফলে শরীর থেকে পানি বেরিয়ে গলা শুকিয়ে আসে। তাই প্রত্যেক দিন পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৫। ঠাণ্ডা লেগে ফুসফুসের সমস্যা হলে গলা শুকিয়ে যেতে পারে। যাদের কিডনি বা লিভারের সমস্যা রয়েছে, তাদেরও গলা শুকিয়ে আসার প্রবণতা থাকে।