ঢাকা Tuesday, 16 April 2024

ডিপ্রেশন ও মানসিক রোগ নিয়ন্ত্রণে খেতে পারেন লাউ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 20:39, 26 August 2021

ডিপ্রেশন ও মানসিক রোগ নিয়ন্ত্রণে খেতে পারেন লাউ

মুগডাল দিয়ে লাউয়ের ডালনা হোক কী লাউ চিংড়ি...বাঙালিদের কাছে লাউয়ের বড় কদর। বাদ যায় না লাউয়ের পাতা, ডগাও! তবে শুধু খেতেই ভালো নয়, স্বাস্থ্যের জন্য জন্যও লাউ খুব উপকারি। কাজেই সুস্থ থাকতে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করতে পারেন!

লাউয়ে খুব কম পরিমাণে ক্যালরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। কাজেই ওজন কমাতে এক্সপার্ট। সকালে খালিপেটে কাঁচা লাউয়ের রস খেয়ে দেখুন। এক মাসে ৫ কিলো পর্যন্ত ওজন কমবে!

ডায়াবিটিক রোগিদের জন্যও উপকারি। বিশেষ করে, যাদের সুগার রয়েছে, তাদের ঘনঘন গলা শুকিয়ে আসে। সেক্ষেত্রে নিয়মিত লাউ খেয়ে দেখবেন! ভালো ফল পাবেন।

লাউ রক্তের কোলেস্টেরল কমতে সাহায্য করে। লাউয়ে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে। কাজেই হার্টের জন্য উপকারি। জন্ডিস ও কিডনির সমস্যা হলে লাউ খান। উপকার পাবেন।

লাউ রয়েছে দ্রবণীয়, অদ্রবণীয় ফাইবার ও পানি। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সমস্যা যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির মোকাবিলা করে। যাদের পাইলসের সমস্যা আছে তাদের জন্য লাউ আদর্শ!

লাউয়ের ৯৬ শতাংশ উপাদান পানি। কাজেই, ঘাম, ডায়েরিয়া, হাই ব্লাডপ্রেশার বা অন্য কোনো অসুস্থতার কারণে আমাদের শরীর থেকে যে জল বের হয়ে যায়, নিয়মিত লাউ খেলে সেই জলের ঘাটতি মেটে।

ইউরিন ইনফেকশনে খুব উপকারি, শরীরও ঠান্ডা রাখে। হিটস্ট্রোক প্রতিরোধে লাউয়ের বিকল্প খুব কম আছে।

লাউ পাতার তরকারি মস্তিষ্ক ঠান্ডা রাখে, ইনসোমনিয়া বা ঘুমে সমস্যার সমাধান করে। লাউ দেহের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে।

লাউ কোষ্ঠকাঠিন্য দূর করে পেট পরিষ্কার রাখে আর পেট পরিস্কার থাকার কারণে ত্বকও ভালো থাকে! ব্রণের সমস্যা গায়েব হয় কিছুদিনের মধ্যেই! যাদের ত্বক বেশি তৈলাক্ত, তারা নিয়মিত লাউ খেলে উপকার পাবেন!