ঢাকা Friday, 29 March 2024

যেভাবে বর্ষায় দাদ-হাজা-চুলকানি থেকে রেহাই পাবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 23:37, 25 August 2021

যেভাবে বর্ষায় দাদ-হাজা-চুলকানি থেকে রেহাই পাবেন

বৃষ্টির জমা পানি আর গরমের ঘামে হতে পারে হাতে, পায়ে ফাঙ্গাস ইনফেকশন। এই সময়ে এমন হলে শুরুতেই সাবধান হতে হবে।

ফাঙ্গাল ইনফেকশন শরীরের যে কোনো অংশে হতে পারে। বেশি হয় হাত-পায়ের আঙুলের ফাঁকে, শরীরের খাঁজে। আর্দ্রতার জন্যই মূলত হয়। পানি জমে থাকে, মুছলেও পুরোটা পরিষ্কার হয় না। ঘর গেরস্থালির কাজ করায় মহিলাদের বেশি হয়। তাই নামই হয়ে গিয়েছে ‘হাউসওয়াইফ ফাঙ্গাল ডার্মাটাইটিস’। একই উপসর্গে ভোগেন চাষি, শ্রমিক, রাজমিস্ত্রিরাও।

বর্ষায় রাস্তার জমা পানি পেরিয়ে যাওয়া-আসাতেও অনেকেরই ইনফেকশন হয়। পরিবেশগত কারণ ছাড়াও ইমিউনিটি কম থাকলে ‘রিপিটেটিভ ফাঙ্গাল ইনফেকশন’ হয়। ইমিউনোসাপ্রেসেন্টদেরও ইনফেকশন হতে পারে। যেমন ডায়াবেটিসে আক্রান্ত। এদের পায়ের যত্ন খুব ভালোভাবে করা উচিত। না হলে পায়ে ফাঙ্গাল ইনফেকশন, সেলুলাইটিস এমনকি গ্যাংগ্রিনও হতে পারে। তবে ওষুধ খেয়ে সুগার নিয়ন্ত্রণে থাকলে ইনফেকশন হওয়ার আশঙ্কা কম।

যারা ইমিউনোসাপ্রেসেন্ট ওষুধ নেন, কোনো কারণে টানা স্টেরয়েড খাচ্ছেন, তাদেরও হতে পারে। কেমোথেরাপির ওষুধ যারা খাচ্ছেন, রিউমাটোলজি-অঙ্কোলজির রোগীদেরও হতে পারে। স্থূলতার সমস্যা থাকলেও ঘাম জমে ইনফেকশন হয়।

পায়ের আঙুলের মধ্যে গোল, চাকার মতো হয়, যাকে রিংওয়ার্ম বলে। সবচেয়ে বেশি হয় তৃতীয় ও চতুর্থ আঙুলের মাঝের ‘ওয়েব স্পেসে’। অনেক সময় সাদা হয়, চুলকায়, রস বেরোয়, লাল হয়ে যায়, আঙুল ফুলে যায়, দুধের সরের মতো জিনিস জমে থাকে, যা আঙুল থেকে ওপরের দিকে ওঠে, গোড়ালির দিকেও যায়। নাম টিনিয়া পিডিস। এর সঙ্গে অনেক সময় একটা ইস্ট থাকে, নাম ক্যানডিডা। কখনো নখ সবুজ বা কালো আর ভঙ্গুর হয়ে যায়, টিনিয়া আঙ্গুয়াম বলে।

যা যা করতে হবে

হাত-পা শুকনো রাখুন। বর্ষার পানি লাগিয়ে বাড়ি ফিরলে, গরম পানিতে অ্যান্টিসেপটিক সোপ (ফার্মা কোম্পানির তৈরি, বাজারচলতি নয়) দিয়ে হাত-পা ভালো করে ধুয়ে নিন। না হলে, সাধারণ সাবান দিয়েই পরিষ্কার করুন। ‘ড্রাই’ করে মুছে নিন। অ্যান্টিফাঙ্গাল পাউডার ছড়ান বা মাইক্রোনাইজল, কিটোকোনাজল, লুলিকোনাজল প্রভৃতি ক্রিম লাগান। এতেও না কমলে ডার্মাটোলজিস্টের কাছে যান। তার পরামর্শমতো ওষুধ খান। তবে নিজে ডাক্তারি করবেন না।

রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণে কিছু বয়স্ক মানুষের পায়ের আঙুল বেঁকে থাকে, ফাঁকে পানি জমে থাকে। সহজে শুকোতে হেয়ারড্রায়ার ভালো কাজ দেয়।