ঢাকা Friday, 26 April 2024

যে ৫ কারণে কম বয়সেই পেকে যায় চুল

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:47, 20 May 2023

যে ৫ কারণে কম বয়সেই পেকে যায় চুল

ফাইল ছবি

একসময় সবার ধারণা ছিলো বয়স বাড়লেই পাকা ধরবে মাথার চুলে। কিন্তু বর্তমান সময়ে সেই ধারণা অনেকটাই মিথ্যে হয়ে গেছে। এখন তরুণ-তরুণীদের অনেকেরই অল্প বয়সে মাথার চুল সাদা হওয়া বা পেকে যেতে দেখা যায়। বয়স বাড়ার সাথে চুল পাকার কোন সম্পর্ক এখন আর থাকে না।

চুলে পাক ধরার ক্ষেত্রে বয়স কোনো ইস্যু না হলেও অসময়ে চুল পাকা যেকোনো মানুষের জন্যই অস্বস্তির। বিশেষজ্ঞরা মনে করছেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন ও মানসিক চাপই এর পেছনে দায়ী।

তবে সবদিক বিশ্লেষণ করলে দেখা যায়, মোট ৫টি কারণে অল্প বয়সে চুলে পাক ধরতে পারে। আসুন জেনে নেই সেই কারণগুলো কি কি।

১। চুলে বিভিন্ন প্রসাধনীর ব্যবহারে চুলের মান নষ্ট হতে শুরু করে। এছাড়া কালো চুল রঙিন করার পর থেকেও চুলে নানাধরনের সমস্যা দেখা দিতে শুরু করে যা অল্পবয়সে দ্রুত চুলে পাক ধরার একটি অন্যতম কারণ।

২। বিশেষজ্ঞরা বলছেন, আমিষ শরীরের প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সাহায্য করে। কিন্তু বেশি মাত্রায় মাংস, তেলজাতীয় মাছ খেলে শরীরে প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। যা কম বয়সে চুল পাকার অন্যতম একটি কারণ। শরীরে পুষ্টির অভাবেও চুলে পাক ধরে।

৩। বেশি চিনি বা মিষ্টিজাতীয় খাবার খেলে দ্রুত চুল পেকে যাওয়ার আশঙ্কা থাকে। শরীর সুস্থ রাখার পাশাপাশি অল্প বয়সে চুল পাকার সমস্যা কমাতে এ ধরনের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

৪। থাইরয়েড বা কঠির কোনো অসুখের প্রতিক্রিয়ার কারণেও চুলে পাক ধরতে পারে। যার কারণে অল্প বয়সেই সাদা চুল হয়ে যায় কালো চুল।

৫। বাজারে বেশিরভাগ প্রক্রিয়াজাত খাবারে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে। এ উপাদানটি কম বয়সে চুল পেকে যাওয়ার জন্য দায়ী। তাই চুলের অকালপক্বতা রোধ করতে এ ধরনের খাবার এড়িয়ে চলাই ভালো।

বর্তমান ব্যস্তময় জীবন ব্যবস্থা ও লাইফস্টাইলের কারণে কম বেশি সবাই দুশ্চিন্তা বেশি করেন। এই দুশ্চিন্তা শুধু মানসিক সমস্যা তৈরি করে না, শরীরের হরমোনেরও পরিবর্তন আনে। তবে দুশ্চিন্তার সঙ্গে চুল ঝরে পড়ার সমস্যা সম্পর্কিত থাকলেও চুলে পাক ধরার কোনো সম্পর্ক নেই।

 

সূত্র: এই সময়