ঢাকা Friday, 19 April 2024

ডিমের খোসায় উজ্জ্বল হবে ত্বক!

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 20:36, 7 May 2023

ডিমের খোসায় উজ্জ্বল হবে ত্বক!

ছবি : সংগৃহীত

নিজেকে আকর্ষণীয় রাখাটা যেন জীবনেরই একটা অংশ। আপনি নারী, বা পুরুষ হোন, একটি সুন্দর মুখের কদর কিন্তু সর্বত্রই। তাই অনেকে ত্বক সুন্দর রাখতে কত কিছুই না করে। ত্বক উজ্জ্বল রাখার গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো ডিমের খোসা। ভাবছেন, তা কী করে সম্ভব?

ডিমের খোসা গুঁড়ো করেই বানিয়ে ফেলতে পারেন ফেস প্যাক। সেই পেস প্যাকেই ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে এবং কালো দাগছোপও হালকা হয়ে যেতে পারে নিয়মিত ব্যবহার করলে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে এই ফেস প্যাক। কী করে বানাবেন এই ফেস প্যাক, জেনে রাখুন প্রণালী।

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। তার পর ডিমের খোসাটি গুঁড়িয়ে নিন। সেই গুঁড়োর সঙ্গে দু’-তিন চামচ গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে নিয়ে বানিয়ে রাখা মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। এতে মধু এবং দু’চামচ দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। খেয়াল রাখুন, মিশ্রণটি একটু থকথকে হবে। খুব তরল হয়ে গেলে মুখে বসবে না। যদি ঘন না হয়, তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। লাগানোর আগে ফ্রিজে ঘণ্টা খানেক রেখে দিন মাস্কটি। ঠান্ডা মাস্ক লাগালে মুখেও আরাম লাগবে।

কী করে লাগাবেন?

প্রথমে একটি স্ক্রাব দিয়ে মুখটা পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফজলে মুখ ধোবেন। তার পর ফ্রিজ থেকে প্যাকটি বার করে সামান্য গুলে নিয়ে মুখ লাগিয়ে নিন ভাল করে। মিনিট পনেরো রাখুন। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে মাসাজ করে প্যাকটি তুলুন। তার পর পানি দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।