ঢাকা Saturday, 20 April 2024

খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক না

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 20:25, 3 May 2023

খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক না

ছবি : সংগৃহীত

সকাল থেকে রাত পর্যন্ত যা কিছুই খাওয়া হয় তার সরাসরি প্রভাব পড়ে পেটের স্বাস্থ্যের ওপর। বিশেষ করে যখন খালি পেটে যখন কিছু উল্টো-পাল্টা খাওয়া হয় তখন একটু বেশিই ভুগতে হয়। বিশেষ করে পেটের গ্যাস আরও বাড়বে। শুধু তাই নয়, এটা লিভার ও কিডনির ওপর গভীর প্রভাব ফেলে।

অনেকেই আছেন সকালে উঠে দিনের শুরুটা করেন চা বা কফি দিয়ে। যার কারণে শরীরের পুরো পিএইচ ভারসাম্য নষ্ট হয়। এছাড়াও খালি পেটে আরও যেসব খাবার খেলে শরীরে খাবার খারাপ প্রতিক্রিয়া হয়-

চা ও কফি: কফিতে থাকা ক্যাফেইন পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায় এবং হরমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্ত করে। আর চায়ে থাকা উচ্চ মাত্রার অ্যাসিড খালি পেটে গেলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

মসলাদার খাবার: খালি পেটে কখনও মসলাদার খাবার খাওয়া ঠিক নয়। এতে পেটের অবস্থা আরও খারাপ হয়ে য়ায়। খালি পেটে মসলা জাতীয় খাবার খেলে অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া হয়। আর নিয়মিতভাবে মসলা জাতীয় খাবার বেশি খেলে পাকস্থলীতে বিভিন্ন রোগ হয়।

মিষ্টি খাবার: অনেকেই দিনের শুরুতে খালি পেটে ফল বা জুস খান। কিন্তু এর সরাসরি প্রভাব পড়ে হজমশক্তির ওপর। এটা করা একেবারেই ঠিক নয়। খালি পেটে খেলে মিষ্টি খাবার খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

টক জাতীয় ফল: সাইট্রিক অ্যাসিডযুক্ত বিভিন্ন ফল খালি পেটে খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো- কমলা, লেবু, জাম, আঙ্গুর, মোসাম্বি ইত্যাতি। এছাড়াও খালি পেটে একসঙ্গে অনেক ফল খাবেন না, এতে সারাদিন পেট ভরা থাকবে।