ঢাকা Wednesday, 24 April 2024

তীব্র গরমে শরীরে জ্বালাপোড়া, সমাধান মিলবে এই ফলে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 16:15, 22 April 2023

আপডেট: 16:16, 22 April 2023

তীব্র গরমে শরীরে জ্বালাপোড়া, সমাধান মিলবে এই ফলে

তীব্র গরমে শরীরে জ্বালাপোড়া। এমন পরিস্থিতিতে ফল খান। তবে তা বেছে খান। কারণ, এমন কিছু ফল রয়েছে যা আপনাকে এই তীব্র গরমের মধ্যে কিছুটা হলেও রেহাই দেবে। আবার শরীরকেও ঠান্ডা রাখবে। ফলে ঈদের দিনে শরীর থাকবে অনেকটাই চনমনে।

এক্ষেত্রে সবার প্রথমেই তরুমুজের নাম নেওয়া যেতে পারে। কারণ এই ফলে প্রায় ৯২ শতাংশ জল রয়েছে। যা এই গরমে আপনার শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। এর এর ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম। সুতরাং ডায়েট নিয়ে যাঁদের মাথাব্যথা বেশি, তাঁদের জন্য গরমের আদর্শ ফল তরমুজ।

গরমে আরাম দেবে আরেক রসালো ফল লেবু। সরবতী লেবুতে ৮৭ শতাংশ পর্যন্ত জল থাকে। আর এই চরম আবহাওয়ায় এই ধরনের ফল খুবই কার্যকর। গরমে কাহিল হয়ে গেলে লেবুচিনির শরবতের জুড়ি মেলা ভার। 

তরমুজ-লেবুর থেকেও বেশি পরিমান পানি থাকে শসায়। শতকরা প্রায় ৯৬ ভাগ। স্যালাড করে বা স্মুদি তৈরি করে নিয়মিত এই ফল খান। পেটও ভরবে, ডিটক্সও হবে। আবার টক দই দিয়ে তৈরি রায়তাতেও শসা দিতে পারেন।

স্ট্রবেরি এখন অনেক জায়গাতেই পাওয়া যায়। এই ফলে ৯১ শতাংশ জল থাকে। পাশাপাশি এটি চোখ, ত্বক ও নখের জন্য ভাল। অ্যান্টি-অক্সিডেন্ট গুণও রয়েছে স্ট্রবেরিতে। এছাড়া গরম থেকে বাঁচতে টমেটো খেতে