ঢাকা Thursday, 25 April 2024

ভাবনার বিষয় শিশুর মোটা হওয়া

স্টার সংবাদ

প্রকাশিত: 12:52, 25 March 2023

ভাবনার বিষয় শিশুর মোটা হওয়া

বিশ্বের প্রায় সব দেশেই এখন সমস্যা হিসেবে দেখা দিয়েছে, শিশুদের মোটা হয়ে যাওয়া। বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা থেকে মুক্তি পেতে শুধু শরীরচর্চা বা ডায়েটের ওপর ভরসা রাখলেই চলবে না। নজর দিতে হবে শিশুদের অবসর সময়ের ওপরও। অর্থাৎ শিশুরা অবসরে সময় কীভাবে কাটাচ্ছে। 

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, বয়স এবং উচ্চতার তুলনায় দেহের ওজন অতিরিক্ত হারে বেড়ে যাওয়াকেই সাধারণত স্থূলতার পর্যায়ে বা মোটা হয়ে যাওয়া ধরা হয়। এই স্থূলতার কারণে হার্টের সমস্যা, রক্তে শর্করার ভারসাম্য, মানসিক সমস্যা এমনকি, অল্প বয়সে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি গবেষণা অনুসারে, ২০২০ সালে পাঁচ বছরের কম বয়সী তিন শিশুর মধ্যে একজনের স্থূলতার সমস্যা দেখা দিয়েছিল। মূলত কোভিড পরিস্থিতিই এই সমস্যার অন্যতম কারণ। অবশ্য বংশগত কারণেও কম বয়সে অনেকের ওজন বেড়ে যেতে পারে।

সিডনি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সেখানকার ৮ থেকে ১০ বছর বয়সী শিশুদের মধ্যে বাড়তে থাকা এই স্থূলত্বের কারণ সম্পর্কে অভিভাবকদের সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন। শিশুদের অবসর সময়ে এবং বডিমাস ইনডেক্সের জন্য তাদের অভিভাবকদের আর্থ-সামাজিক পরিকাঠামো সমান গুরুত্বপূর্ণ বলে মনে করেন তারা। 

সিডনি বিশ্ববিদ্যালয়ের শিশুস্বাস্থ্যের শিক্ষক লুই বাওর বলেন, এই সমস্যার মোকাবিলা করতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি শারীরিকভাবে সক্রিয় থাকা জরুরি।

দেখা গেছে, আজকাল শিশুরা শাক-সবজি খেতে বিশেষ ভালোবাসে না। পরিবর্তে ভাজাভুজি, মিষ্টি জাতীয় খাবার, বাইরের খাবারই তাদের বিশেষ পছন্দ। এই ধরনের খাবারগুলি সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। চিনিযুক্ত পানীয়, পিৎজা, বার্গার, চিপসের মতো বাইরের খাবার সন্তানের রোজকার খাদ্যতালিকায় যাতে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ এই খাবারগুলি অযথা ওজন বাড়িয়ে দিতে পারে।