ঢাকা Friday, 19 April 2024

জেনে নিন গরুর কালা ভুনা তৈরি করবেন যেভাবে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 19:34, 18 February 2023

আপডেট: 19:37, 18 February 2023

জেনে নিন গরুর কালা ভুনা তৈরি করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

একি রকম খাবার খেতে সবসময় ভালো নাও লাগতে পারে। তাই খাবারের স্বাদে পরির্বতন আনতে অনেক সময় ভিন্ন স্বাদের খাবার রান্না করা যায়। যেমন গরুর মাংসের ঝোল অথবা ভুনাই বেশিরভাগ খাওয়া হয়। তাই মাঝে মাঝে গরুর কালা ভুনা হলে খাবারের ভিন্নতা আসার পাশাপাশি খেতেও ভালো লাগবে।

চলুন জেনে নেওয়া যাক গরুর কালা ভুনা তৈরির রেসিপি-

উপকরণ- গরুর মাংস-১ কেজি, সরিষার তেল-আধা কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদ গুঁড়া ২ চামচ, মরিচ গুঁড়া ৪ চামচ, ধনিয়া গুঁড়া ২ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, আলুবোখারা ৫টি, টমাটো লম্বা ফালি ২টি, কাঁচা মরিচ আস্ত ৬টি, লবণ ২ চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, শুকনা মরিচ ভেজে গুঁড়া করা ৩ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, গরম মসলা গুঁড়া ২ চামচ।

তৈরি করার নিয়ম- প্রথমে একটি বাটিতে গরুর মাংস, আদা, রসুন, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ কুচি, মরিচ, হলুদ, ধনিয়া, জিরা গুঁড়া, টমেটো, আলু বোখারা ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে মাখানো মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল দিন।

চুলায় আরেকটি হাঁড়িতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে জ্বাল করে রাখা গরুর মাংস, ভেজে রাখা শুকনা মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। মাংস কালো হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন।

পরিবেশন করুন গরম ভাত, পরোটা বা পোলাওয়ের সঙ্গে।