ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

শীতকালে ত্বকের যত্নে করনীয়!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:১৩, ২০ জানুয়ারি ২০২৩

আপডেট: ১২:২৩, ২০ জানুয়ারি ২০২৩

শীতকালে ত্বকের যত্নে করনীয়!

শীতের সময়ে যেকোনও ধরনের ত্বকেরই একটু বাড়তি যত্ন ও পরিচর্যার প্রয়োজন পড়ে। এই সময়ে গোসল করার কথা ভাবলেও ঠাণ্ডা লাগে। পানি খেতেও আলসতা সৃষ্টি হয়। কিন্তু শীতকালে গোসল সঠিক উপায়ে করা উচিত।

একইসঙ্গে পানি এবং সব্জি পরিমিত পরিমাণে খাওয়া উচিত। এতে  শরীর ও ত্বক উভয়ই ভালো থাকবে। রুক্ষ-শুষ্ক ত্বকের যত্নে ময়েশ্চারাইজার এবং বডি লোশন ব্যবহার এবং সঠিক খাবার ত্বক সুস্থ রাখতে সাহায্য করবে। আর যদি শীতের মরসুমে ত্বকের যত্ন সঠিকভাবে না করা হয় তাহলে সমস্যা আরও বাড়ে। তবে শীতকালে ত্বকের যত্ন নিয়ে অনেকেরই ভুল ধারনা রয়েছে, যা মানুষ দীর্ঘকাল ধরে বিশ্বাস করে আসছে। আসুন জেনে নেওয়া যাক সেই ভুল ধারণা সম্পর্কে।

শীতকালে ঠোঁট ফাটা খুবই সাধারণ ব্যাপার, তবে অনেকেই ফাটা ঠোঁট ঠিক করতে বিভিন্ন ফ্লেবারের লিপ বাম ব্যবহার করে, যা ঠিক নয়। আর্টিফিশিয়াল লিপ বাম প্রয়োগ করলে ঠোঁট আরও বেশি শুষ্ক হতে পারে। শীতে ঠোঁটের যত্ন নিতে শিয়া বাটার বা শিয়া বাটার লিপ বাম ব্যবহার করুন। শীত, গ্রীষ্ম, বর্ষা এবং সারাবছরই অনেকে ঠোঁটের ফাটা সমস্যায় ভোগেন। আর তাতেই অর্ধেক সৌন্দর্য মাটি। সমাধান চাইলে গলানো মাখন সারারাত ঠোঁটে লাগিয়ে ঘুমান। পর পর ৩ থেকে ৪ দিন করলেই দেখবেন ঠোঁট চুঁইয়ে গ্ল্যামার ঝরছে। মাখনের বদলে মধুও ব্যবহার করতে পারেন। একই ফল পাবেন। গরম পানীয়ে চুমুক দেওয়ার অভ্যেস থাকলে আজই তা বন্ধ করুন। 

অনেকেই মনে করেন যে, শীতকালে ঠান্ডা হাওয়ায় ত্বক উজ্জ্বল হয়। কিন্তু সরাসরি ত্বকে ঠান্ডা বাতাস লাগলে ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যায়। ঠান্ডা হাওয়ায় ত্বক ঠিক রাখতে-হাল্কা গরম পানিতে গোসল করুন, ত্বকে নিয়ম করে ক্রিম লাগান, সঠিক ক্রিম বেছে নিন, শরীরকে আদ্র রাখুন, নিয়মিত পানি পান করুন, রাতে ক্রিম মেখে ঘুমাতে পারেন, অ্যালার্জিবর্ধক উপাদান বর্জন করুন, সঠিক ক্লিঞ্জার ব্যবহার করুন, সম্ভব হলে ঘরে ফেসমাস্ক বানিয়ে ব্যবহার করুন।

সাধারণত গ্রীষ্মকালে প্রখর রোদ থেকে বাঁচতে সবাই সানস্ক্রিন ব্যবহার করে। অনেকেই মনে করেন যে শীতের সময় সানস্ক্রিনের দরকার পড়ে না, এই মরসুমে সূর্যের রশ্মি ত্বকের ক্ষতি করে না। কিন্তু এটা একদমই ঠিক নয়। ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ব্যবহার করা অবশ্যই উচিত! কারণ শীতের সকালে বা দুপুরে অনেকেই রোদে বসতে পছন্দ করে, তাই ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

শীতকালে শুষ্ক ত্বককে নরম করতে ময়শ্চারাইজার ব্যবহার করা হয়। অনেকেরই ধারণা যে, বেশি ক্রিম প্রয়োগ করলে ত্বক হাইড্রেট থাকে। কিন্তু তেমন কিছুই নয়। বরং বেশি পরিমাণে ক্রিম প্রয়োগ করলে ত্বকের ক্ষতি হতে পারে। ত্বককে হাইড্রেট করার জন্য পানি পান করা উচিত অথবা ফেস সিরাম ব্যবহার করা উচিত।