ঢাকা Thursday, 28 March 2024

চুলের জন্য ঘরোয়া কন্ডিশনার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:24, 3 November 2022

চুলের জন্য ঘরোয়া কন্ডিশনার

চুলের যত্নে পাশাপাশি কন্ডিশনারের ব্যবহার অনেক জরুরি। চুল পরিষ্কারের জন্য শ্যম্পুতো করতে হয় কিন্তু শুধু শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যায়। তাই চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলের রুক্ষতাকে ছুটি দিতে শ্যম্পুর সঙ্গে ব্যবহার করতে হবে কন্ডিশনার। কেনা কন্ডিশনার অনেকেই ব্যবহার করতে পছন্দ করেন না, আবার অনেকেই এটা কেনাও ঝমেলা মনে করেন। যারা কেনা কন্ডিশনার ব্যবহার করতে চান না তাদের জন্য ঘরোয়া উপায়ে চুল প্রাণবন্ত এবং সিল্কি করার জন্য রইল কিছু টিপস।

দেখে নিন টিপসগুলো-

  • ১ টেবিল চামচ মেয়োনিজের সঙ্গে কয়েক চামচ টক দই এবং একটি ডিম দিয়ে ভালোভাবে মেশান। এবার মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা অবদি লাগিয়ে নিন। এরপর শাওয়ার ক্যাপ পরে আধা ঘন্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন
  • একটি বাটিতে দুই টেবিলে চামচ মধুর সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মসৃণটির পেস্ট তৈরি করুন। মিশ্রণটি সম্পূর্ণ চুলে লাগিয়ে নিন। এরপর শাওয়ার ক্যাপ বা গরম তোয়ালে দিয়ে চুল ঢেকে রাখুন। ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে মাইল্ড শ্যম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • নারিকেল তেলের সঙ্গে মধু ও পাকা কলা একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। এরপর ৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • ১ চা চামচ অলিভ অয়েল, ১ কাপ টক দই, ২ টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ৩ টেবিল চামচ অ্যালোভেরার জেল মিশিয়ে নিন। মিশ্রণটি ভেজা চুলে লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
  • ১ টেবিল চামচ মধুর সঙ্গে ২ টেবিল চামচ দারুচিনির গুঁড়া, একটি ডিম এবং আধা কাপ কাঁচা দুধ মেশান। মিশ্রণটি এক মিনিট গরম করে পুরো চুল আর চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা পর চুলে শ্যাম্পু করে নিন।