ঢাকা Wednesday, 24 April 2024

মুখে পোর সমস্যায় করণীয়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:52, 30 October 2022

মুখে পোর সমস্যায় করণীয়

অনেকেরই কপাল, নাক ও গালের মধ্যে লোমকূপের বড় গর্তগুলো দেখতে পাওয়া যায়। ত্বকে এসব পোর দেখা গেলে ত্বককে অনেক শিথিল ও বয়স্ক দেখায়। সাধারণত হরমোনের সমস্যা থাকলে, অতিরিক্ত ধূমপান করলে বা বংশগত কারণেও ত্বকের লোমকূপ বড় হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। ত্বক অপরিচ্ছন্ন রাখলেও এই সমস্যা দেখা দিতে পারে। এ সমস্যা সমাধানের জন্য অনায়াসে অনুসরণ করতে পারেন কিছু ঘরোয়া পদ্ধতি।

১)মেকআপ সামগ্রী বাছাই করার ক্ষেত্রে সতর্ক হতে হবে। খুব প্রয়োজন না হলে মেকআপ কম করাই ভাল। রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগাতে হবে। আর বাইরে থেকে ঘুরে এসে মুখ পরিষ্কার করতে হবে।

২)সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে তাজা অ্যালোভেরা জেল লাগাতে পারেন। বাজারে যেটি পাওয়া যায় সেটি নয়। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ছিদ্রের আকারও ছোট করে দেয়। দশ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক টানটান হয়ে যাবে। 

৩)  ডিমের সাদা অংশ, ওটমিলের গুঁড়ো আর সামান্য লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে বেশ কিছুক্ষণ মালিশ করুন। ত্বকের মৃত কোষ দূর করতে এই প্যাক দারুণ উপকারী। প্যাকটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুখ পরিষ্কার করুন। ত্বক পরিষ্কার থাকলে মুখের লোমকূপে ময়লা জমবে না।  

৪) পরিমাণ মতো টক দইয়ের মধ্যে বেসন আর এক চিমটে হলুদ মিশিয়ে প্যাক হিসেবে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছু দিনের মধ্যে ছিদ্র ছোট হয়ে যাবে এবং ত্বকের হারানো জেল্লাও ফিরে আসবে। ত্বক কোমল ও মসৃণ হবে।

৫) মুখের পোরগুলোকে খুব তাড়াতাড়ি ছোট করতে চাইলে এক টুকরো বরফ ঘষে নিতে পারেন। নিয়মিত এই অভ্যাসে আপনার ত্বকের পোরের সমস্যা অনেকটাই কমে আসবে।