ঢাকা Friday, 29 March 2024

ডিম ছাড়া মেয়োনিজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:18, 6 October 2022

ডিম ছাড়া মেয়োনিজ রেসিপি

মুখরোচক খাবারের সঙ্গে ছোট থেকে বড় সবারই অত্যন্ত পছন্দের মেয়োনিজ। কিন্তু মেয়োনিজ তৈরিতে ডিম ব্যবহার হওয়ার কারণে যাদের ডিমে অ্যালার্জি রয়েছে তারা খেতে পারেন না। কিন্তু যারা খেতে চান তাদের জন্য ডিম ছাড়াই বাড়িতে মেয়োনিজ তৈরির রেসিপি দেওয়া হলো।

ডিম ছাড়া মেয়োনিজ তৈরির সহজ রেসিপি : ডিম, তেল ও ভিনেগারের মিশ্রণে তৈরি হয় মজাদার মেয়োনিজ। কিন্তু যাদের ডিম খেতে সমস্যা তারা ডিমের পরিবর্তে মেয়োনিজ তৈরিতে দুধ ব্যবহার করতে পারেন, বাকি সব একই থাকবে। দুধ, তেল, ভিনেগার পরিমাণ মতন দিয়ে ভালো করে মিশিয়ে (ফেটিয়ে) নিতে হবে। মেশানোর সময় সঠিকভাবে মিশছে কিনা তা খেয়াল করে দেখবেন। সব উপকরণ একসাথে মেশানোর (ফেটানোর) পর যখন মেয়োনিজের মতন দেখতে হবে তখন তাতে চাইলে অল্প লেবুর রস দিতে পারেন আবার নাও দিতে পারেন।

ডিম ছাড়া মেয়োনিজ তৈরি করার জন্য বাড়িতে রান্নায় ব্যবহার করা যেকোনো তেল ব্যবহার করতে পারেন। সূর্যমুখীর তেল হোক কিংবা সয়াবিনের তেল, কোনোটিতেই অসুবিধা নেই। অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।মেয়োনিজ তৈরি করার জন্য বাড়িতে রান্নার যেকোনো তেল ব্যবহার করতে পারবেন। এ ছাড়াও দুধ জ্বাল করে ঠান্ডা করে রাখতে হবে। ঘন দুধ ব্যবহারে মেয়োনিজের ঘনত্ব ভালো হবে। মেয়োনিজে আপনার পছন্দ মতন ভিনেগার বা লেবু যেকোনো একটা ব্যবহার করতে পারেন। সকল উপকরণের মধ্যে চাইলে স্বাদ অনুযায়ী চিনি, লবণ, গোলমরিচ গুঁড়ো, রসুন গুঁড়োও ব্যবহার করতে পারেন।