ঢাকা Tuesday, 16 April 2024

মহিলা নয়, পুরুষদের কামড়াতেই বেশি পছন্দ করে মশারা! 

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 19:55, 3 June 2022

মহিলা নয়, পুরুষদের কামড়াতেই বেশি পছন্দ করে মশারা! 

মশার কামড়ের চেয়ে বিরক্তিকর অভিজ্ঞতা খুব কমই রয়েছে। মশার ভনভন আর তার মোক্ষম কামড়ের শিকার হয়নি এমন মানুষও নেই। তবে একটা বিষয় বেশ অবাক করার মতোই। কিছু মানুষকে সত্যিই অন্যদের তুলনায় মশা কম কামড়ায়! নিশ্চয়ই এমন ঘটনা নিজের চোখেই দেখেছেন। নিজের পরিবারে হোক বা বন্ধুদের মধ্যে, এমন ঘটনা খুব স্বাভাবিক।

সম্প্রতি নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা গিয়েছে মহিলাদের তুলনায় পুরুষদের মশা কামড়ানোর সম্ভাবনা বেশি। গবেষণাটি অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়।

গবেষণায় বলা হয়েছে, পুরুষরা ঘন ঘন মশার কামড়ের শিকার হয় প্রধানত তাদের শরীরের আকারের কারণে। গবেষণায় বলা হয়েছে, “বড় চেহারার ব্যক্তিরা বেশি মশাকে আকর্ষণ করে।” সম্ভবত বড় চেহারার মানুষদের অধিক আপেক্ষিক তাপ বা কার্বন ডাই অক্সাইডের কারণেই এমনতা ঘটে৷

এছাড়াও ২০০০ সালে প্রকাশিত একটি ল্যানসেট গবেষণায় বিজ্ঞানীরা এই উপসংহারে পৌঁছন যে গর্ভবতী মহিলারাদের অগর্ভবতীদের তুলনায় দ্বিগুণ বেশি মশা কামড়ায়। গবেষণায় বলা হয়েছে, গর্ভবতী মহিলারা বেশি শ্বাস নেন এবং শরীরের তাপমাত্রা বেশি থাকে যার ফলে মশারা তাদের আরও দ্রুত শনাক্ত করতে পারে।

মশা সম্পর্কে আরেকটি খুব মজার বিষয় হল, শুধুমাত্র স্ত্রী মশাই আপনাকে কামড়াতে পারে। পুরুষরা এক্ষেত্রে নিরীহ। পুরুষ মশারা চারপাশে ঘোরাফেরা করে ভনভন করে আপনাকে বিরক্ত করতে পারে ঠিকই, তবে কামরায় না। স্ত্রী মশা মানব দেহের রক্ত ​​থেকে প্রোটিন বের করে তাদের ডিম বাড়াতে সাহায্য করে। এই প্রোটিনের সাহায্যে ডিম দ্রুত বিকাশ লাভ করে।