ঢাকা Thursday, 18 April 2024

আমের আচার রেসিপি

স্টার সংবাদ

প্রকাশিত: 21:15, 25 May 2022

আমের আচার রেসিপি


আমের সময় এখন। গ্রীষ্মের শুরুতেই বাজারে উঠতে শুরু হরেছে আম। সুস্বাদু ও রসালো এই ফল সবারই প্রিয়। অনেকেই আবার পছন্দ করেন আমের আচার। বাড়িতে সহজেই বানাতে পারেন এই ফলের আচার। চলুন জেনে নেওয়া যাক আমের আচার তৈরির রেসিপি—

উপকরণ
কাঁচা আম ৬টি, চিনি ৩ কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, শুকনা মরিচ ২টা ও আদাকুচি ১ চা চামচ।

প্রণালি
শক্ত আঁটির কাঁচা আমের ওপরের সবুজ চামড়া ও আঁটি ফেলে লম্বা করে কেটে নিতে হবে। চিনি চুলায় দিন। চিনি গলে গেলে আমের টুকরা, শুকনা মরিচ ও আদাকুচি দিয়ে চুলায় মাঝারি আঁচে রান্না করুন। চিনি ঘন হয়ে এলে আর কাঁচা আম সেদ্ধ হয়ে নরম হলে ভিনেগার দিন। ১ মিনিট পর চুলা থেকে নামিয়ে নেবেন। ঠান্ডা হলে বায়ুরোধক বয়ামে সংরক্ষণ করুন।

টক-মিষ্টি মসলা আচার
উপকরণ
কাঁচা আম ১০টি, রসুনবাটা ১ চা চামচ, শর্ষেবাটা ১ চা চামচ, পাঁচফোড়নবাটা আধা চা চামচ, চিনি ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, শর্ষের তেল আধা কাপ ও সিরকা/ভিনেগার ১ টেবিল চামচ।

প্রণালি
কাঁচা আমের আঁটি ফেলে খোসাসহ ছোট করে টুকরা করে নেবেন। আমের টুকরায় হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া মেখে ১ দিন কড়া রোদে রাখুন। শর্ষের তেলে সব মসলা কষিয়ে আম, চিনি, সিরকা দিয়ে নাড়ুন। আচার হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। আচার ঠান্ডা হয়ে এলে পরিষ্কার শুকনা বায়ুরোধক বয়ামে ঢুকিয়ে সংরক্ষণ করুন।