ঢাকা Thursday, 25 April 2024

কমলার খোসা থেকে ক্যান্ডি

স্টার সংবাদ

প্রকাশিত: 21:19, 15 January 2022

কমলার খোসা থেকে ক্যান্ডি

কত লোকের কাছ থেকে কতবার যে আমরা ভিটামিন সির গুণাগুণ শুনেছি। প্রতিনিয়ত আমাদের বলা হয়েছে, রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে এটি খুবই গুরুত্বপূর্ণ। খাদ্যতালিকায় ভিটামিন সি রাখার এটাই একমাত্র কারণ নয়। হাড় ও দাঁতের শক্তি ধরে রাখতে, বিপাক বাড়াতে, ক্ষত সাড়াতে এবং ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখতে এ পুষ্টি দরকারি।

আর এই সুবিধাগুলো পাওয়ার জন্য আমরা ভিটামিন সি–সমৃদ্ধ ফল, ফলের রস ও খাবার গ্রহণ করার চেষ্টা করি। কিন্তু প্রতিদিন জোগাড়যন্ত্র করে এ খাবারগুলো তৈরি করা একটি বিরাট ঝামেলার কাজ। ঝক্কি না সয়ে সহজে প্রতিদিন ভিটামিন সি লাভের কোনো উপায় কি নেই?

 ‘ঘাবড়াও মাত’, আপনি যা খুঁজছেন, আমাদের কাছেই আছে! এখানে আপনার জন্য কমলার খোসা দিয়ে বানানো ক্যান্ডির একটি রেসিপি আমরা দিচ্ছি, অল্প সময়েই যেটা তৈরি করা যাবে আর যেটা খেলে প্রতিদিনের ভিটামিন সির চাহিদা পূরণ হবে!

এ ক্যান্ডি তৈরির প্রক্রিয়াও খুব সহজ। আপনাকে যা করতে হবে, তা হলো কমলার খোসাকে কামড় উপযোগী আকারের টুকরা টুকরা করে কাটতে হবে, তারপর এগুলোকে মিষ্টি করার জন্য একটি চিনিযুক্ত সিরাপে মেশাতে হবে। তাহলে আর অপেক্ষা কেন? চলুন জেনে নিই এই ক্যান্ডি বানানোর সম্পূর্ণ রেসিপি। 

 কমলার ক্যান্ডির রেসিপি
 ১. প্রথমে কমলার খোসা নিয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন।
 ২. এখন সেগুলো ধুয়ে ১৫ মিনিট সেদ্ধ করুন।
 ৩. আলাদা একটি প্যানে, পানি ও চিনি দিয়ে বলক ওঠা পর্যন্ত জ্বাল দিন।
 ৪. এবার এতে কমলার খোসার টুকরাগুলো ফেলে দিন।
 ৫. ঘন ও থিকথিকে না হয়ে ওঠা পর্যন্ত জ্বাল দিতে থাকুন। আনুমানিক ৩০ মিনিট লাগবে।
 ৬. হয়ে গেলে জারে সেগুলো সংরক্ষণ করুন!
 একই প্রক্রিয়ায় চাইলে আপনি লেবু থেকেও ক্যান্ডি তৈরি করতে পারেন।