ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

বাড়িতে কেক বানানোর কৌশল

স্টার সংবাদ

প্রকাশিত: ১৩:০৭, ১৩ জানুয়ারি ২০২২

বাড়িতে কেক বানানোর কৌশল

কেক তৈরি করা খুব সহজ কাজ নয়। মাপ, বেকিংয়ের সময়, পদ্ধতি— কোনো একটা একটু এদিক-ওদিক হলেই কেক ভণ্ডুল হয়ে যায়। তখন পুরো পরিশ্রমই মাঠে মারা যায়। তবে কিছু কৌশল জানা থাকলে সময় বাঁচতে পারে আপনার। সহজ হবে বেকিংয়ের পদ্ধতিও।

১। কাপকেক তৈরি করার সময়ে ট্রে’তে বেকিং পেপার পেতে মাখন লাগান? অনেক সময় বাড়তি তেলতেলে হয়ে যায় এই বেকিং পেপারগুলি। এর একটি সহজ সমাধান রয়েছে। বেকিং পেপারের নীচে খানিক চাল রেখে দিতে পারেন। বেক হয়ে গেলে দেখবেন বাড়তি তেল সব শুষে নিয়েছে চাল।

২। অনেক সময়ই কেক ফুলে পাত্র থেকে বেরিয়ে যায়। এটা আটকানোর একটি উপায় আছে। একটি পাতলা ন্যাকড়া খানিক জল দিয়ে ভিজিয়ে একটি স্ট্র্যাপের মতো করে পাত্রের ওপরে লাগিয়ে নিন। তা হলেই কেক খুব বেশি ফুলে উঠতে পারবে না

৩। একই মাপের কুকি তৈরি করা মুশকিল। কিন্তু সবচেয়ে সহজ উপায় একটুখানি করে গোলা বেকিং ট্রেতে ঢেলে একটি গ্লাসের মুখ চেপে সেই মতো মাপ করে নিন। তা হলেই প্রত্যেকটা কুকি একই রকম দেখতে হবে।

৪। ময়দা চালার সবচেয়ে সহজ উপায় একটি হ্যান্ড বিটার দিয়ে ময়দাটা ভালো করে চেলে নিন। তা হলে সহজেই ময়দা চালুনির থেকে বেরিয়ে যাবে।

৫। ডিম ফাটানোর সময়ে পাত্রে ডিমের খোলার টুকরো পড়ে গিয়েছে? হয়তো অনেকেই জানেন না ছোট ছোট খোলার টুকরো একটি বড় টুকরো দিয়ে সহজেই তোলা যায়।