ঢাকা Friday, 19 April 2024

যে উপসর্গে বুঝবেন সাধারন ঠাণ্ডা নয় আপনি ওমিক্রনে আক্রান্ত

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:37, 10 January 2022

যে উপসর্গে বুঝবেন সাধারন ঠাণ্ডা নয় আপনি ওমিক্রনে আক্রান্ত

ওমিক্রনের উপসর্গগুলি সবই সাধারণ ঠান্ডালাগার মতো। তাই অনেকেই সাধারন ঠান্ডা লাগার সাথে ওমিক্রনকে গুলিয়ে ফেলছেন। অনেকে বুঝতেই পারছেন না, তাঁরা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।  ফলে তাঁরা কোভিড পরীক্ষা করাতে যাচ্ছেনা বা নিচ্ছেন না আইসোলেশনে থাকার উদ্যোগ ফলে বাড়ছে সংক্রামনের সঙ্কা। যদিও চিকিৎসকরা বারবার বলছেন, ওমিক্রনকে এতটা হাল্কা ভাবে নেওয়ার অর্থ বিপদ ডেকে আনা।

কিংস কলেজ লন্ডন'র জেনেটিক ইপিডেমিওলজি বিভাগের  অধ্যাপক টিম স্পেকটর এ বিষয়ে বলেছেন, ওমিক্রনে আক্রান্ত নাকি সাধারণ ঠান্ডা লেগেছে, তা বোঝার উপায় আছে। একটি উপসর্গ বেশি মাত্রায় দেখা যাচ্ছে ওমিক্রনের ক্ষেত্রে।

এখনও পর্যন্ত ওমিক্রনের যে যে উপসর্গ লক্ষ্য করা গিয়েছে, সেগুলি হল গলাব্যথা, সর্দি, হাঁচি, গায়ে-হাতে-পায়ে ব্যথা, ক্লান্তি
এর সব ক’টিই সাধারণ ঠাণ্ডা লাগার ক্ষেত্রেও হতে পারে। কিন্তু ওমিক্রনে এর বাইরে আরও একটি উপসর্গ দেখা যাচ্ছে বলে জানিয়েছেন টিম স্পেকটর। ইউটিউব-এ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ওমিক্রনে সংক্রমিত হলে গোড়ার দিকে অনেকেরই বমি-বমি এবং মাথাঘোরার সমস্যা হচ্ছে। এটিকে ওমিক্রনের প্রাথমিক লক্ষণ হিসাবে ধরা যেতে পারে। এছাড়াও কারও কারও ক্ষেত্রে কোমরে ব্যথা হচ্ছে। সেটিও সাধারণ ঠাণ্ডা লাগার উপসর্গ নয়। মোটের উপর ওমিক্রনের অন্য উপসর্গের সঙ্গে এই লক্ষণগুলি দেখলে কোভিড পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন টিম।