ঢাকা Friday, 19 April 2024

শীতে যে খাবার উষ্ণ রাখবে আপনাকে

স্টার সংবাদ

প্রকাশিত: 19:32, 2 January 2022

শীতে যে খাবার উষ্ণ রাখবে আপনাকে

দেশে বাড়ছে শীত। এই শীতে বাজারে নানান রকম তাজা সবজি পাওয়া যায়। আর সেসব তাজা সবজির পাশাপাশি আরো কিছু খাবার রয়েছে যা আপনার শরীরকে এই শীতে রাখবে সতেজ আর উষ্ণ। চলুন তাহলে জেনে নেওয়া যাক কী কী খাবার রয়েছে তালিকায়।

১। ডিম: পুষ্টিগুণসমৃদ্ধ একটি খাবার। শরীর গরম রাখতে সাহায্য করে ডিম। ডিমের মধ্যে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, বি৫, বি১২, বি৬, ডি, ই, কে, ফোলেট, ফসফরাস, সেলিনিয়াম, ক্যালিয়াম ও জিংক। প্রতিটি ডিমের মধ্যে রয়েছে পাঁচ গ্রাম প্রোটিন।

২। কুমড়োর বীজ: কুমড়োর বীজে রয়েছে জিঙ্ক এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা নারী পুরুষ  উভয়ের ক্ষেত্রেই উপযোগী।

৩। ব্রকোলি: ‘হরমোন মেটাবলিজম’-এর ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী ব্রকোলি। ব্রকোলি ক্যানসার প্রতিরোধক। এতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবার। শীতে শরীর উষ্ণ রাখতে সাহায্য করে ব্রকোলি।

৪। খেজুর: খেজুরের স্বাস্থ্যগুণও একাধিক৷ শরীর উষ্ণ রেখে ঠান্ডার হাত থেকে রক্ষার পাশাপাশি হাড় মজবুত করে৷ তাই শীতে নিয়মিত দুধের সঙ্গে খেজুর খেতে পারেন৷

৫। রসুন: শরীরকে উষ্ণ রাখার জন্য ডায়েটে অবশ্যই রাখুন রসুন৷ রান্নার সাথের উপকরণ তো বটেই, খেতে পারেন গার্লিক ব্রেড বা রসুনের আচারও।

৬। আদা: শরীরকে ঠান্ডার হাত থেকে রক্ষা করা পাশাপাশি আদা হৃদযন্ত্রের জন্যেও উপকারী। শীতকালে মূলত আদা দিয়ে চা পান করা হয়৷ মূলত মশলা হিসেবেই আদার ব্যবহার করা হয়। আদায় আছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট ও পুষ্টিগুণ৷ তাই শরীরকে উষ্ণ রাখার পাশাপাশি আরও অনেক উপকার পাবেন আদা থেকে।