ঢাকা Wednesday, 24 April 2024

ডায়েটে নতুন মাত্রা যোগ করবে ৫ টি খাবার

স্টার সংবাদ

প্রকাশিত: 22:27, 29 December 2021

আপডেট: 22:51, 29 December 2021

ডায়েটে নতুন মাত্রা যোগ করবে ৫ টি খাবার

ওজন কমানোর জন্য না খেয়ে থাকবেন না। এতে শরীরের মেটাবলিজম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বরং নির্দিষ্ট সময় পর পর স্বাস্থ্যকর খাবার খেলে শরীর যেমন ভালো থাকে, তেমনি ওজনও থাকে নিয়ন্ত্রণে। না খেয়ে থাকার কারণে বা অনেকক্ষণ পর ক্ষুধা পেটে ভারি খাবার খেলে বরং ওজন আরও দ্রুত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

অ্যাসিডিটি হয় এমন ডায়েট করবেন না  
প্রোটিন খেতে গিয়ে প্রতিদিনের মেন্যুতে অতিরিক্ত মাংস, মাছ বা ডিম রাখবেন না। এতে উল্টো অ্যাসিডিটি বাড়তে পারে। অনেকক্ষণ না খেয়ে থাকলেও গ্যাস্ট্রিকের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ডায়েট চার্টে প্রচুর পরমাণে মৌসুমি সবজি ও ফল রাখুন।

রক্তে শর্করা কমে যায় এমন ডায়েট নয়
পুষ্টিবিদরা কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার কম খাওয়ার কথা বলেন। কম চিনি যুক্ত খাবার খেলে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, সেই সঙ্গে স্বাস্থ্যও ভালো থাকে। তবে যাদের রক্তে শর্করার পরিমাণ বেশি নয়, তাদের কিন্তু এই ডায়েট না মেনে চলাই ভালো। এতে শরীর অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

শুধু তরল খাবেন না
শুধু তরল খাবার খেলে ওজন দ্রুত কমে যাবে এই ধারণা ভুল। বরং এতে পুষ্টির ঘাটতিতে পড়ে দুর্বল হয়ে যাবেন।

কার্বোহাইড্রেট পুরোপুরি বাদ দেবেন না
অনেকে তাড়াতাড়ি মেদ ঝরাতে কার্বোহাইড্রেট একেবারেই বাদ দিয়ে দেন মেন্যু থেকে। এটি করবেন না। এতে ত্বক ও চুল নষ্ট হয়ে যাওয়ার পাশাপাশি ক্ষতিকর প্রভাব পড়বে শরীরেও।

পরিমিত পুষ্টিকর খাবারের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর জীবনযাপনের মাধ্যমে ধীরে ধীরে কমান ওজন। এতে সুস্থ থাকবেন দীর্ঘদিন।