ঢাকা Friday, 29 March 2024

সোমালিয়ায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫  

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: 19:44, 25 November 2021

সোমালিয়ায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫  

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ৫ জন নিহত ও ২৩ জন আহত হওয়ার খবর জানিযেছে বার্তা সংস্থা রয়টার্স। জাতিসংঘের একটি পাসিং কনভয়কে লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে প্রতিবেদনে জানানো হয়।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ভোরে পূর্ব আফ্রিকার দেশটির রাজধানীতে ভয়াবহ এই বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনা ঘটে বলে কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। বিস্ফোরণের সময় ঘটনাস্থল থেকে গোলাগুলির শব্দ এবং ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা যায় বলে জানায় স্থানীয়রা।

সোমালিয়ার স্থানীয় আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আব্দিকাদির আব্দিরহমান রয়টার্সকে জানান, ‘বিস্ফোরণের পর এখন পর্যন্ত ৫ জন নিহত এবং আরও ২৩ জন আহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি।’

এদিকে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব’র সামরিক অভিযান বিষয়ক শাখার মুখপাত্র আব্দিয়াসিস আবু মুসাব জানান, রাজধানী মোগাদিসুতে জাতিসংঘের একটি গাড়িবহরকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর প্রাণকেন্দ্র কে৪ জংশনে হওয়া এই বিস্ফোরণের মাত্রা ও তীব্রতা এতোটাই শক্তিশালী ছিল যে সেখান থেকে কিছুটা দূরে অবস্থিত মাকাসার নাম স্থানের দু’টি স্কুলের দেওয়াল ভেঙে যায়। এছাড়া বেশ কিছু গাড়িও ক্ষতিগ্রস্ত হয়।

নিকটস্থ ওসমান হাসপাতালের নার্স মোহাম্মদ হুসেন বলেন, "বিস্ফোরণের চাপে হাসপাতাল ভবনের একাংশ ধসে পরেছে এসময়
 ধসে পড়া ছাদের ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধার করা হয়েছে।

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারি আল-শাবাব। শরিয়া আইনের কঠোর ব্যাখ্যার ভিত্তিতে তাদের নিজস্ব শাসন প্রতিষ্ঠার জন্য কয়েক বছর ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে।
আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল ও ব্যস্ত সড়কে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালিয়ে আসছে।