ঢাকা Thursday, 25 April 2024

ভারতে বন্যা ও ভূমিধসে মৃত বেড়ে ২৬

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 16:32, 18 October 2021

ভারতে বন্যা ও ভূমিধসে মৃত বেড়ে ২৬

ভারতের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাত থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। নিখোঁজ রয়েছে আরও অনেকে। মৃত্যু আরও বাড়তে পারে আশঙ্কা উদ্ধারকর্মীদের। খবর : এনডিটিভি

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কেরালা রাজ্যের কোত্তিয়াম জেলায় স্রোতে ভেসে গেছে বহু বাড়ি। পানিবন্দি রয়েছে বহু মানুষ, উদ্ধারকাজ চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। হেলিকপ্টার ব্যবহার করে ভূমি ধসে আটকে পড়াদের উদ্ধার এবং প্রয়োজনীয় ত্রাণ বিতরণ করা হচ্ছে।

কোল্লামসহ উপকূলীয় শহরগুলোর বেশ কিছু সড়ক ভেসে যাওয়ায় ও গাছ উপড়ে পড়ায় পানিবন্দিদের উদ্ধারে ব্যবহার করা হচ্ছে মাছ ধরা নৌকা। রাজ্যের বিভিন্ন স্থানে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

এ ঘটনায় রাজ্যের সব কলেজ ১৮ অক্টোবর খোলার কথা থাকলেও তা পিছিয়ে ২০ অক্টোবর করা হয়েছে।

এদিকে, রবিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই ভিজায়ান এক জরুরি সভা ডেকে নিখোঁজদের দ্রুত উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করার নির্দেশ দিয়েছেন।

রাজ্যের ছয়টি জেলায় রেড এলার্ট ও সাতটি জেলায় অরেঞ্জ এলার্ট জারি করা হয়। জনগণকে সাহায্য করতে ও উদ্ধার কার্যক্রম চালাতে সেনা, নৌ ও বিমান বাহিনীকে অনুরোধ করে রাজ্য সরকার। জনগণকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে ও নদীর কাছাকাছি যাওয়া থেকে বিরত থাকতে বলা হয় মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে। অন্যদিকে, রাহুল গান্ধী তার এক টুইট বার্তায় কেরালার ক্ষতিগ্রস্থ মানুষের প্রতি সমবেদনা জানিয়ে তাদেরকে নিরাপদ থাকতে এবং সব ধরনের সাবধানতা অবলম্বনের জন্য অনুরোধ করেন।

এদিকে, কেরালার দক্ষিণ পূর্ব আরব সাগরে একটি নিম্মচাপ সৃষ্টির ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অফিস। এর আগে, ২০১৮ সালে কেরালায় বন্যায়  প্রায় ৪০০ মানুষের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় ১০ লাখের বেশি মানুষ।