ঢাকা Friday, 29 March 2024

মেয়েদের শিক্ষা নিয়ে তালেবানের পরিকল্পনা ঘোষণা শিগগির 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 17:16, 17 October 2021

আপডেট: 20:33, 17 October 2021

মেয়েদের শিক্ষা নিয়ে তালেবানের পরিকল্পনা ঘোষণা শিগগির 

তালেবান শিগগির আফগান মেয়েদের শিক্ষাসংক্রান্ত পরিকল্পনা ঘোষণা করবে বলে জানিয়েছেন জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, তালেবান এমন একটি কাঠামো ঘোষণা করবে, যার আওতায় আফগান মেয়েরা শিগগির দেশটির স্কুলে ফিরতে পারে। খবর : এএফপি।

আফগানিস্তানের ছেলেরা প্রায় চার সপ্তাহ ধরে মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে। কিন্তু দেশটির মেয়েশিক্ষার্থীদের জন্য এখনো এ সুযোগ তৈরি হয়নি।

গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘে ইউনিসেফের উপনির্বাহী পরিচালক ওমর আবদি বলেন, তালেবানের শিক্ষামন্ত্রী তাদের বলেছেন, তারা একটি কাঠামো নিয়ে কাজ করছেন। এ কাঠামো তারা শিগগির ঘোষণা করবেন। এ কাঠামো আফগান মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার সুযোগ করে দেবে। তারা আশা করছেন, এটি খুব শিগগির হবে।

কয়েক সপ্তাহ ধরে তালেবান বলে আসছে, তারা যত তাড়াতাড়ি সম্ভব মেয়েদের স্কুলে ফিরতে দেবে।

ওমর আবদি বলেন, আফগান মেয়েদের শিক্ষার জন্য আর অপেক্ষা না বাড়াতে দেশটির শাসনকারী তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জানান, তিনি সপ্তাহখানেক আগে আফগানিস্তান সফর করেছিলেন। ওই সফরকালে তিনি তালেবান কর্তৃপক্ষের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেছিলেন।

ওমর আবদি বলেন, তালেবান কর্তৃপক্ষের সঙ্গে আমার যত বৈঠকে হয়, সবকটিতেই আমি মেয়েদের শিক্ষার বিষয়টি শুরুতেই উত্থাপন করেছি।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক আরো বলেন, আফগান মেয়েদের প্রাথমিক বিদ্যালয়ে পড়ার অনুমতি দেয়ার বিষয়ে তালেবানের যে অঙ্গীকার করেছে, তা রক্ষার নিশ্চয়তা দিয়েছে।