ঢাকা Saturday, 20 April 2024

সিনোফার্ম-সিনোভ্যাক টিকার তৃতীয় ডোজ দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:28, 12 October 2021

সিনোফার্ম-সিনোভ্যাক টিকার তৃতীয় ডোজ দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার


ষাট বছরের বেশি বয়সীদের চীনের সিনোভ্যাক ও সিনোফার্মের তৃতীয় ডোজ টিকা দিতে সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। স্থানীয় সময় সোমবার ডব্লিউএইচওর টিকা বিষয়ক উপদেষ্টারা এই সুপারিশ করেন। খবর : এএফপি।

ডব্লিউএইচওর টিকাদান বিষয়ে বিশেষজ্ঞদের নীতিনির্ধারণী দল স্ট্র্যাটেজিক অ্যাডভাইজারি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনাইজেশন (এসএজিই) বলছে, ৬০ বছরের বেশি বয়সী যারা সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা নিয়েছেন, তাদের তৃতীয় ডোজ টিকা নেয়া উচিত।

তবে বিশেষজ্ঞরা বলছেন, তারা বড় পরিসরে জনগণের সবাইকে বুস্টার ডোজ টিকা দেয়ার সুপারিশ করছেন না। যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের রোগ প্রতিরোধক্ষমতা দুর্বল, তাদের ক্ষেত্রেই এই বুস্টার ডোজ টিকার সুপারিশ করা হয়েছে।

করোনা অতিমারির সময় ফাইজার-বায়োএনটেক, জনসন, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাক, অ্যাস্ট্রাজেনেকার টিকা জরুরি ব্যবহারের জন্য ডব্লিউএইচওর অনুমোদন পেয়েছে।

ভারত বায়োটেকের টিকাও জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার তালিকায় রয়েছে। গত সপ্তাহে এসএজিই টিকা, কোভিড-১৯ ও অন্যান্য রোগ নিয়ে চারদিনের বৈঠক করে।
এসএজিই জানায়, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং যারা বয়স্ক, তারা করোনা ভাইরাসে সংক্রমিত হলে ঝুঁকি বেশি থাকে।

এসএজিই আরো জানায়, সিনোভ্যাক বা সিনোফার্মের টিকার সরবরাহ কম থাকলে আলাদা টিকা তৃতীয় ডোজ হিসেবে দেয়া যেতে পারে। তবে বিভিন্ন দেশে প্রথম দুই ডোজ টিকা দেয়ার ওপর বেশি গুরুত্ব দিতে হবে। এরপর বয়স্ক ব্যক্তিদের তৃতীয় ডোজ টিকা দেয়ার কথা ভাবতে হবে।