ঢাকা Thursday, 25 April 2024

মহাত্মা গান্ধীর সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা বিজেপি নেতার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 21:54, 21 September 2021

আপডেট: 21:55, 21 September 2021

মহাত্মা গান্ধীর সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা বিজেপি নেতার

মহাত্মা গান্ধীর সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা করে বিতর্কে জড়ালেন উত্তরপ্রদেশ বিধানসভার স্পিকার ও বিজেপি নেতা হৃদয় নারায়ণ দীক্ষিত।

উন্নাও জেলার বঙ্গারমাও বিধানসভা এলাকায় ‘প্রবুদ্ধ বর্গ সম্মেলনে’ বক্তব্য পেশ করতে গিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন হৃদয় নারায়ণ দীক্ষিত। তার মতে, পড়াশোনা করলেই কেউ মহান হয়ে যায় না। মহান হতে গেলে কিছু গুণ থাকা আবশ্যক। আর এ প্রসঙ্গেই তিনি মহাত্মা গান্ধীর সঙ্গে রাখি সাওয়ান্তের তুলনা টানেন।

বিজেপি এই নেতা বলেন, গান্ধীজি নিয়মিত সংবাদপত্র পড়তেন। কম পোশাক পরতেন। শুধু ধুতি পরে থাকতেন। গোটা দেশ তাকে বাপু বলে ডাকে। যদি কাপড় খুলে ফেললেই কেউ মহান হয়ে যেতে পারে, তাহলে রাখি সাওয়ান্ত মহাত্মা গান্ধীর চেয়েও বড় হয়ে যেতেন।

বিজেপি নেতার এই মন্তব্যের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাতেই তুমুল সমালোচনা হয়। বিরোধীরা প্রবীণ নেতার পাশাপাশি উত্তরপ্রদেশের শাসকদল বিজেপিকেও একহাত নেন। বিধানসভার স্পিকারের মুখ থেকে এমন কথা আশা করা যায় না বলেও মন্তব্য করা হয়।

সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনার জেরে নিজের বক্তব্যের সাফাই দিয়ে টুইট করেন হৃদয় নারায়ণ দীক্ষিত। তিনি লেখেন,  সামাজিক মাধ্যমে আমার বক্তব্যের কিছু অংশ বিকৃত করে প্রচার করছে। আসলে এটা উন্নাওয়ের প্রবুদ্ধ সম্মেলনের দীর্ঘ ভাষণের একটি অংশ মাত্র। যেখানে সঞ্চালক আমার পরিচয় দিতে গিয়ে আমাকে প্রসিদ্ধ লেখক হিসেবে ব্যাখ্যা করেছিলেন। এই প্রেক্ষিতেই বলে চেয়েছিলেন কয়েকটি বই লিখলেই কেউ প্রসিদ্ধ হয়ে যায় না।