ঢাকা Thursday, 25 April 2024

জয়ের পথে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 17:33, 21 September 2021

জয়ের পথে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি

আবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নির্বাচনে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি প্রতিদ্বন্দ্বী কনজাভেটিভ পার্টির তুলনায় বেশি আসনে জয়ের পথে রয়েছে বলে জানিয়েছে দেশটির টেলিভিশনগুলো।

সোমবার অনুষ্ঠিত ৪৪তম সাধারণ নির্বাচনে তুমুল লড়াইয়ের কারণে ট্রুডোর লিবারেল পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে কি না তা জানতে আরও অপেক্ষা করা লাগবে। কানাডায় এককভাবে সরকার গঠনে ৩৩৮টি ফেডারেল আসনের মধ্যে ১৭০টি আসন পেতে হয়।

লিবারেলরা জিতলেও তারা সম্ভবত একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না, সেক্ষেত্রে আগের মতোই আইন পাসে অন্যদের সমর্থনের দিকে তাকিয়ে থাকতে হবে ট্রুডোকে।

কানাডার সিটিভি নিউজ তাদের সবশেষ ফলাফলে জানিয়েছে, নির্বাচনে ট্রুডোর লিবারেল পার্টি পেয়েছে ১৫৪টি আসন। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন।

এই নির্বাচনটি হওয়ার কথা ছিল ২০২৩ সালের অক্টোবরে। কিন্তু প্রধানমন্ত্রী ট্রুডো গত ১৫ আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন, ‘মহামারির ক্ষত কাটিয়ে উঠতে আগামী পদক্ষেপ কী হবে তা বেছে নিতে দেশের জন্য এখনই গুরুত্বপূর্ণ সময়। এ কারণেই নির্বাচন জরুরি।’

নির্বাচনে পাঁচটি দল নির্বাচনে অংশ নিচ্ছে। তার মধ্যে ট্রুডোর লিবারেল পার্টি এবং এরিন ও’টুলের নেতৃত্বাধীন বিরোধী দল দু’য়েরই জনপ্রিয়তার ব্যবধান খুবই কম। ২০১৯ সালের নির্বাচনেই ট্রুডোর লিবারেল পার্টি নাজুক অবস্থায় ছিল।  সংখ্যাগরিষ্ঠতা না থাকায় দেশ পরিচালনা করতে গিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের সময় অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয় তাকে।