ঢাকা Saturday, 20 April 2024

পুরুষের পাশাপাশি নারীদের করা উচিত নয় : তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 20:19, 14 September 2021

পুরুষের পাশাপাশি নারীদের করা উচিত নয় : তালেবান

ছবি সংগৃহীত

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবান বিভিন্ন সময়ে জানিয়েছিল, তারা আগের দৃষ্টিভঙ্গিতে অনেকটাই পরিবর্তন এনেছে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে। কিন্তু কার্যত যত দিন যাচ্ছে তালেবান তাদের আগের রূপেরই বহিঃপ্রকাশ ঘটাচ্ছে। 

তালেবানের জ্যেষ্ঠ নেতা ওয়াহেদউদ্দিন হাশিমি বলেছেন, আফগান নারীদের পুরুষের পাশাপাশি কাজ করার অনুমতি দেয়া উচিত হবে না।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে এই নিয়ম চালু করা হলে সরকারি অফিস, ব্যাংক কিংবা মিডিয়া কোম্পানিসহ অনেক ক্ষেত্রেই আফগান নারীদের কাজের সুযোগ বন্ধ হয়ে যাবে।

রয়টার্সকে ওয়াহেদউদ্দিন বলেন, তালেবান আফগানিস্তানে পুরোপুরি শরিয়া আইন বাস্তবায়ন করতে চায়। এদিকে আন্তর্জাতিক সম্প্রদায় বলে আসছে, আফগান নারীরা যদি চায়, চাকরি করার অধিকার তাদের আছে এবং সেই অধিকার তাদের দিতে হবে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনামলে পুরুষের লিখিত অনুমতি ছাড়া নারীদের ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। অনুমতি পেয়ে ঘরের বাইরে যেতে হলে তাদের পা থেকে মাথা পর্যন্ত ঢেকে বের হতে হতো। সে সময় বয়ঃপ্রাপ্ত হলেই মেয়েদের স্কুলে যাওয়া ছিল নিষিদ্ধ, নারীদের চাকরি করারও সুযোগ ছিল না।

সম্প্রতি তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই দেশটির নারীদের ভবিষ্যৎ নিয়ে ফের উদ্বেগ-আতঙ্ক দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে দেশটির নারী রাজনীতিবিদদের অনেকে দেশ ছেড়েছেন। নারী ক্রীড়াবিদ, অভিনয়শিল্পী, সাংবাদিক, অধিকারকর্মীদের অনেকে আছেন আত্মগোপনে। এমনকি আগের সরকারের সময় বিচারকের ভূমিকায় থাকা নারীদেরও এখন পালিয়ে থাকার খবর আসছে, কারণ যাদের তারা শাস্তি দিয়েছিলেন, তারা এখন সেই বিচারকদের খুঁজছে। 

দুই দশক পর আবারো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে তালেবান বলেছে, তাদের শাসনে নারীরা অধিকার পাবে শরিয়া আইন অনুযায়ী। নারীরা কীভাবে শিক্ষা গ্রহণ করতে পারবে, সে বিষয়ে সম্প্রতি নতুন নিয়ম জারি করেছে তারা।

তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রী আবদুল বাকি হাক্কানি বলেছেন, নারীরা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন; তবে পুরুষদের থেকে আলাদা হয়ে তাদের ক্লাস করতে হবে। নারীদের জন্য একটি নতুন ইসলামিক পোশাকও চালু করা হবে। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয় পড়ানো হচ্ছে সেগুলো পর্যালোচনা করা হবে।

তালেবানের শাসনে থাকা আফগানিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে কতটা সহযোগিতা পাবে তা এখন নির্ভর করছে নারীদের সঙ্গে তারা কেমন আচরণ করছে, মানবাধিকার পরিস্থিতি কেমন থাকছে - তার ওপর।

ওয়াহেদউদ্দিন হাশিমি রয়টার্সকে বলেন, আফগানিস্তানে শরিয়া আইন প্রতিষ্ঠায় প্রায় ৪০ বছর ধরে আমরা লড়াই করে চলেছি। আর পরিবারের বাইরে নারী-পুরুষ একসঙ্গে থাকা, এক ছাদের নিচে বসা, এসব তো শরিয়তে নেই।

তিনি  বলেন, নারী আর পুরুষ একসঙ্গে কাজ করতে পারে না, এটা স্পষ্ট। তারা আমাদের অফিসগুলোতে আসতে পারবে না, আমাদের মন্ত্রণালয়গুলোতে কাজ করতে পারবে না।

রয়টার্স জানায়, হাশিমির ওই বক্তব্যের প্রতিফলন তালেবান সরকারের নীতিতে কতটা কীভাবে দেখা যাবে তা এখনও স্পষ্ট নয়। তবে তালেবানের অন্য অনেক কর্মকর্তা প্রকাশ্যেই যেসব কথা বলছেন, তাতে আরো বেশি কিছু থাকছে।

তালেবান কাবুল দখলের পর এ বাহিনীর মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সাংবাদিকদের বলেছিলেন, নারীরা হবে আফগান সমাজের গুরুত্বপূর্ণ অংশ। তারা বিভিন্ন ক্ষেত্রে কাজ করারও সুযোগ পাবে। কিন্তু ৭ সেপ্টেম্বর ঘোষিত তালেবানের মন্ত্রিসভায় কোনো নারীকে রাখা হয়নি। এমনকি এমন অনেক খবরও পাওয়া গেছে যে, বিভিন্ন অফিস থেকে নারীদের সরাসরি বলে দেয়া হচ্ছে, তারা যেন আর কাজে না যান।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর অভিযানে ২০০১ সালে তালেবান শাসনের অবসানের পর গণমাধ্যমের কাজের ক্ষেত্রে নারীর উপস্থিতি ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছিল।  হাশিমি বলছেন, তাদের নিয়মে মেয়েরা মিডিয়াতেও কাজ করতে পারবে না।

তার ভাষায়, বাড়ির বাইরে কেবল কিছু ক্ষেত্রেই পুরুষ আর নারীর সাক্ষাতের অনুমতি দেয়া যায়, যেমন কোনো নারী চিকিৎসার প্রয়োজনে হয়তো পুরুষ ডাক্তারের কাছে যেতে পারেন।

নারীরা লেখাপড়া করতে পারবে এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতে চাকরিও করতে পারবে, তবে পুরুষদের থেকে আলাদা থাকার ব্যবস্থা রাখতে হবে সেখানে। তিনি বলেন, নারীদের আমাদের অবশ্যই দরকার, যেমন শিক্ষায়, স্বাস্থ্য খাতে। তাদের জন্য আমরা আলাদা প্রতিষ্ঠান করব। আলাদা হাসপাতাল, আলাদা বিশ্ববিদ্যালয়, আলাদা স্কুল, আলাদা মাদ্রাসা হতে পারে। 

বিশ্ব ব্যাংকের হিসাবে ২০২০ সালে আফগানিস্তানের কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়ে হয়েছিল ২৩ শতাংশ, যেখানে ২০ বছর আগে তালেবান শাসনে তা ছিল শূন্য।

তালেবানের সরকার গঠনের দিন থেকেই আফগানিস্তানের নারীরা প্রকাশ্যে বিক্ষোভের চেষ্টা চালিয়ে আসছেন। গত ২০ বছরে যে অধিকার তারা পেয়েছেন, যে অগ্রগতি আফগান নারীদের জীবনে এসেছে, তা নষ্ট না করার দাবি জানাচ্ছেন তারা। কিন্তু নারীদের কোনো কোনো জমায়েত ফাঁকা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবান অস্ত্রধারীরা।