ঢাকা Wednesday, 24 July 2024

বায়ুদূষণের তালিকায় নবমে ঢাকা, শীর্ষে দুবাই

স্টার সংবাদ

প্রকাশিত: 11:59, 18 September 2023

আপডেট: 13:51, 18 September 2023

বায়ুদূষণের তালিকায় নবমে ঢাকা, শীর্ষে দুবাই

ফাইল ছবি

বায়ুদূষণের শীর্ষে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতের দেশ দুবাই। অন্যদিকে, বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ৯ নম্বরে। সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টা ২৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

দূষণমাত্রার তালিকায় দুবাইয়ের স্কোর হচ্ছে ১৫৮ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং। এই শহরের স্কোর ১৫৬ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

বায়ুদূষণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চীনের সাংহাই। শহরটির স্কোর হচ্ছে ১৫১ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

অন্যদিকে, দূষণ তালিকায় রাজধানী ঢাকার অবস্থান নবম। এই শহরটির দূষণ স্কোর ১০৮ অর্থাৎ এখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য ঢাকার বায়ু আজ ক্ষতিকর।

এআইকিউএয়ারের নীতি অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।