ঢাকা Saturday, 20 April 2024

উড়িষ্যায় আবারো ট্রেন লাইনচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 14:19, 5 June 2023

আপডেট: 14:20, 5 June 2023

উড়িষ্যায় আবারো ট্রেন লাইনচ্যুত

ছবি: সংগৃহীত

ভারতের উড়িষ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার ক্ষত না শুকোতেই আবারো ট্রেন দুর্ঘটনা ঘটেছে। বালেশ্বরের বাহানগা বাজারে ট্রেন দুর্ঘটনার তিন দিনের মাথায় সোমবার ( জুন) একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। তবে এই ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই দশকেরও বেশি সময়ের মধ্যে ভারতের সবচেয়ে মারাত্মক রেল দুর্ঘটনার তিন দিন পর পূর্বাঞ্চলীয় রাজ্য উড়িষ্যায় আরেকটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। দুর্ঘটনাকবলিত এই ট্রেনটিতে চুনাপাথর বহন করা হচ্ছিল।

উড়িষ্যার বালাসোর জেলার সাম্প্রতিক দুর্ঘটনাস্থল থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে রাজ্যটির বারগড় এলাকায় পণ্যবাহী ট্রেনটি লাইনচ্যুত হয়।

এনডিটিভি বলছে, ডুংরি চুনাপাথর খনি এবং এসিসি বারগড়ের সিমেন্ট প্ল্যান্টের মধ্যে একটি ব্যক্তিগত ন্যারোগেজ রেললাইন রয়েছে। এই রেললাইন, ওয়াগন এবং লোকোমোটিভ সবই ব্যক্তিগত এবং ভারতীয় রেলওয়ে ব্যবস্থার সাথে এটি কোনওভাবেই সংযুক্ত নয় বলে সূত্র জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি এবং মাত্র কয়েকটি কোচ লাইনচ্যুত হয়েছে বলে জানা গেছে। কিভাবে মালবাহী ট্রেনটি লাইনচ্যুত হয়েছে তা এখনও জানা যায়নি।

এদিকে ভারতের ইস্ট কোস্ট রেলওয়ে বলেছে, ব্যক্তি মালিকানাধীন সিমেন্ট কারখানার পরিচালিত একটি পণ্যবাহী ট্রেনের কিছু ওয়াগন বারগড় জেলার মেন্ধাপালির কাছে কারখানার চত্বরে লাইনচ্যুত হয়েছে এবং ‘এ বিষয়ে রেলের কোনও ভূমিকা নেই

ইস্ট কোস্ট রেলওয়ে আরো জানিয়েছে, ‘এটি সম্পূর্ণরূপে একটি বেসরকারি সিমেন্ট কোম্পানির একটি ন্যারোগেজ লাইন। রোলিং স্টক, ইঞ্জিন, ওয়াগন, ট্রেনের ট্র্যাক (ন্যারোগেজ)-সহ সমস্ত অবকাঠামো ওই কোম্পানিই রক্ষণাবেক্ষণ করে থাকে।

এর আগে গত শুক্রবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়। দুর্ঘটনাগ্রস্ত হয় বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসও। দুর্ঘটনার অভিঘাতে একটি মালবাহী ট্রেন কামরার উপর উঠে যায় করমণ্ডলের ইঞ্জিন। দুর্ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যদিও রোববার উড়িষ্যা সরকার জানিয়েছে মৃতের সংখ্যা ২৭৫।

দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর রোববার রাত ১০টা ৪০ মিনিটে বালেশ্বরের রেলপথে ডাউন লাইন দিয়ে প্রথম একটি মালবাহী ট্রেন চালানো হয়। পরে রাত ১২টা মিনিটে আপ লাইন দিয়ে চালানো হয় আরো একটি ট্রেন। এই দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার উড়িষ্যাতেই লাইনচ্যুত হল ট্রেন।