ঢাকা Friday, 29 March 2024

সিগন্যালের ভুলে ভারতে প্রাণ গেল ২৮৮ ট্রেনযাত্রীর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 22:20, 3 June 2023

সিগন্যালের ভুলে ভারতে প্রাণ গেল ২৮৮ ট্রেনযাত্রীর

ভারতের উড়িষ্যায় করমণ্ডল এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনার কারণ সিগন্যাল ব্যবস্থার ত্রুটি। বড় ধরনের এই ত্রুটির কারণে ঝড়ে গেছে ২৮৮ ট্রেনযাত্রীর প্রাণ। 

বিভাগীয় তদন্তের পর প্রাথমিকভাবে শনিবার (৩ মে) এমন রিপোর্টই জমা পড়েছে রেলের কাছে। 

রেল সূত্রে জানা যায়, ওই রিপোর্টে বিভিন্ন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনের পর যে রিপোর্ট জমা দিয়েছেন, সেখানে ট্রেন দুর্ঘটনার সমস্ত দায় চাপানো হয়েছে সিগন্যাল ব্যবস্থার ওপর। 

দক্ষিণ-পূর্ব রেলের এই লাইনে সিগন্যাল ব্যবস্থা পরিচালিত হয় ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’-এর মাধ্যমে। যার পুরোটাই স্বয়ংক্রিয়। তবে অতি বিশেষ প্রয়োজনে ‘ম্যানুয়ালি’ও এই ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যায়। সেক্ষেত্রে নানাবিধ সতর্কতা মানতে হয় সংশ্লিষ্ট রেলকর্মীকে। 

এই ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’-এ বড়সড় ত্রুটির কারণেই দুর্ঘটনার কবলে পড়ে করমণ্ডল এক্সপ্রেস, যা নির্দিষ্ট লাইন ছেড়ে অন্য লাইন গিয়ে পেছন থেকে ধাক্কা মারে বাহানগা বাজার স্টেশনের লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িকে। একই সঙ্গে লাইনচ্যুত হওয়া করমণ্ডলের কয়েকটি বগি গিয়ে পড়ে পাশের ডাউন লাইনে এবং ব্যাঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের সঙ্গে পাশাপাশি সংঘর্ষ হয়। শনিবার দুপুর পর্যন্ত ওই দুর্ঘটনায় নিহয় হয়েছেন ২৮৮ জন। 

এদিকে অনেকে আবার তুলছেন রক্ষণাবেক্ষণের প্রশ্ন। তাদের মতে, বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে মোদি সরকার এতটাই ‘সক্রিয়’ যে, আপাতদৃষ্টিতে ‘সাধারণ’ ট্রেন এবং তাদের চলাচলের জন্য নির্দিষ্ট রেললাইন রক্ষণাবেক্ষণে একটা গাফিলতির সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। গোটা দেশের প্রতিটি রাজ্য থেকে অন্তত একটি করে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর কথা কেন্দ্রীয় সরকারের। সেই কাজ জোরকদমে চলছে। বেশ কয়েকটি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ‘সেমি হাইস্পিড’ ট্রেনটি তৈরি এবং তা চালানোর বিষয়টি যথেষ্ট ব্যয়বহুল। রেল বাজেটে যার ‘প্রভাব’ পড়েছে। তবে এ নিয়ে এখন প্রকাশ্যে কেউই মুখ খুলতে রাজি নন। বিস্তারিত তদন্ত না হওয়া পর্যন্ত এমন কোনো বিষয়ে প্রকাশ্যে কেউ আঙুল তুলতে চাইছেন না।

রেলের একটি সূত্রে জানা যায়, শনিবারই বাহানগা বাজারে ঘটনাস্থল পরিদর্শন করেন রেলের বিভিন্ন বিভাগীয় দফতরের কর্মকর্তারা। তারা একটি প্রাথমিক রিপোর্ট রেলকে জমা দেন। সেই রিপোর্টেই সিগন্যাল ব্যবস্থার ত্রুটির কথা বলা হয়েছে। 

বাহানগা বাজার স্টেশনে সব মিলিয়ে চারটি রেললাইন রয়েছে। একটি হাওড়া থেকে চেন্নাইমুখী ‘আপ মেইন লাইন’। একটি হাওড়ামুখী ‘ডাউন মেইন লাইন’। অন্য দুটি এই দুই মেইন লাইনের সমান্তরালে থাকা ‘আপ লুপ লাইন’ এবং ‘ডাউন লুপ লাইন’।

শুক্রবার (২ জুন) সন্ধ্যা ৭টা নাগাদ ‘আপ মেইন লাইন’ দিয়ে যাওয়ার কথা ছিল করমণ্ডল এক্সপ্রেসের। প্রায় একই সময়ে ‘ডাউন মেইন লাইন’ দিয়ে যাওয়ার কথা ছিল ব্যাঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের।

রেলের একটি সূত্রের দাবি, ওই দুটি ট্রেনের কোনোটিরই বাহানগা বাজার স্টেশনে দাঁড়ানোর কথা নয়। তাই ‘থ্রু’ চলে যাওয়ার জন্য দুটি ট্রেনেরই সিগন্যাল দিয়েছিলেন স্টেশনের সহকারী স্টেশনমাস্টার। তার আগেই তিনিই প্যানেল থেকে সিগন্যাল দিয়ে তার আগে দুটি মালগাড়িকে ‘ডাউন’ ও ‘আপ’ লুপলাইনে দাঁড় করিয়েছিলেন। সঠিক সময়ে করমণ্ডল এক্সপ্রেস ও ব্যাঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস বাহানগা বাজার স্টেশনের কাছাকাছি আসে। সিগন্যাল সবুজ দেখে দুটি ট্রেনই নির্দিষ্ট পথে এগিয়ে যায়।

রেলের সূত্রের দাবি, এরপরেই আপ মেইন লাইনের ‘১৭এ পয়েন্ট’ থেকে লুপ আপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল। তারপর সেটি সজোরে ধাক্কা মারে ওই লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়ির পেছনে। লাইনচ্যুত হওয়া করমণ্ডলের অন্তত ১৭টি বগি ছিটকে পড়ে এদিক-ওদিক। তার ইঞ্জিন উঠে যায় মালগাড়ির ওয়াগনের ওপরে। ঠিক তখনই ডাউন মেইন লাইনে ঢুকে পড়েছিল ব্যাঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। তখন করমণ্ডলের কয়েকটি বগি সেই লাইনের ওপর গিয়ে পড়ে। তার জেরে ব্যাঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়।

খবর : আনন্দবাজার।