ঢাকা Saturday, 20 April 2024

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর

বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাবেন প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 12:54, 24 March 2023

আপডেট: 12:55, 24 March 2023

বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাবেন প্রধানমন্ত্রী

বিশ্বব্যাংকের আমন্ত্রণে এপ্রিলের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১ মে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি যোগ দেবেন ।

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা জানিয়ে বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের উন্নয়ন নিয়ে গর্ব করে। তাদের ভুল বোঝানো হয়েছিল। এখন তারা ঘটা করে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন করছে। আর সেই অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী। একই সময়ে তিনি জাপান ও ‍যুক্তরাজ্যও সফর করবেন।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন ডিসি থেকে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন যাবেন। যুক্তরাষ্ট্র সফরের আগে জাপান সফর করবেন তিনি।

বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের গত পাঁচ দশকের সম্পর্কের সবচেয়ে বড় ফাটল ধরে পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে। দুর্নীতি হতে পারে এমন অভিযোগ এনে ২০১১ সালে পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন থেকে সরে দাঁড়ায় বিশ্বব্যাংক। এ নিয়ে সংস্থাটির সঙ্গে কয়েক বছর ধরে টানাপোড়েন চলে। এমন প্রেক্ষাপটে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিগত প্রায় ১৫ বছরের মধ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের বাইরে কোনো কর্মসূচিতে যুক্তরাষ্ট্রে আসেননি প্রধানমন্ত্রী। বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর এ সফরকে বেশ গুরুত্ব দিয়ে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।