ঢাকা Friday, 29 March 2024

বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:23, 1 February 2023

আপডেট: 20:08, 1 February 2023

বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ছবি: সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বব্যাপী আরো ৯১০ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৩ হাজার ৫০৪ জন। এ সময় সুস্থ হয়েছেন ২ লাখ ২২ হাজার ৬৪৭ জন। বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে জাপানে। একই সময় দেশটিতে মৃত্যু হয়েছে ২৪৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ২৬৪ জন।

এছাড়া, যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯১ জন এবং মারা গেছেন ১৬৪ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৬০ জন এবং মারা গেছেন ৫৭ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৭২ জন এবং মারা গেছেন ১৮২ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৬২৯ জন এবং মারা গেছেন ২৪ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৭৯২ জন এবং মারা গেছেন ৪৫ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ২৮৭ জন এবং মারা গেছেন ৩২ জন।

একই সময়, ইরানে আক্রান্ত হয়েছেন ৯৮ জন এবং মারা গেছেন ২ জন। মেক্সিকোয় আক্রান্ত হয়েছেন ৫৪০ জন এবং মারা গেছেন ৮ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছেন ২৬০ জন এবং মারা গেছেন ৪ জন। পোল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৯৮৯ জন এবং মারা গেছেন ১২ জন। অস্ট্রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৮২ জন এবং মারা গেছেন ২৭ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৯ জন এবং মারা গেছেন ৬ জন। ইসরাইলে আক্রান্ত হয়েছেন ৮৭২ জন এবং মারা গেছেন ১৬ জন। ফিলিপাইন আক্রান্ত হয়েছেন ৮৯ জন এবং মারা গেছেন ৪ জন। ডেনমার্কে আক্রান্ত হয়েছেন ১১০ জন এবং মারা গেছেন ৭ জন। হংকংয়ে আক্রান্ত হয়েছেন ৩৬১ জন এবং মারা গেছেন ১৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ কোটি ৫১ লাখ ৭১ হাজার ৮৬১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬৭ লাখ ৬২ হাজার ২৩২ জনের। সুস্থ হয়েছেন ৬৪ কোটি ৭৫ লাখ ৫৬ হাজার ৬৪২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।