ঢাকা Saturday, 20 April 2024

পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৩২

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 22:54, 30 January 2023

আপডেট: 01:04, 31 January 2023

পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৩২

পাকিস্তানের পেশোয়ারে পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ জন হয়েছে। আহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৫০ জনের মতো। 

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরের দিকে বিস্ফোরণের এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। খবর : দ্য ডন। 

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসুদ হতাহতের সংখ্যা নিশ্চিত করেন। তিনি বলেন, মসজিদটির ভেতরে উদ্ধারকাজ চলছে। 

দেশটির এক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা জানান, পেশোয়ারের হাসপাতালগুলোয় জরুরি অবস্থা জারি করা হয়েছে। আহতদের সর্বোচ্চ চিকিৎসা সুবিধাপ্রাপ্তি নিশ্চিতের চেষ্টা চলছে। 

এর আগে বার্তা সংস্থা রয়টার্সকে পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালের (এলআরসি) মুখপাত্র মোহাম্মদ আসিম জানান, এখনো অনেক আহতকে হাসপাতালে আনা হচ্ছে। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।  

তিনি আরো জানান, বিস্ফোরণস্থল সম্পূর্ণভাবে ঘিরে রেখেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। শুধুমাত্র সেখানে অ্যাম্বুলেন্স প্রবেশ করতে দেয়া হচ্ছে।  

এদিকে পুলিশ কর্মকর্তা সিকান্দার খান জানান, মসজিদটির একটি অংশ ভেঙে পড়েছে। ধারণা করা হচ্ছে, ভেঙে পড়া অংশের নিচে কিছু মানুষ আটকা পড়েছেন। 

ঘটনাস্থল থেকে ডনের প্রতিবেদক জানান, স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটের দিকে জোহরের নামাজ শুরুর প্রাক্কালে বোমার বিস্ফোরণ ঘটে। তিনি বলেন, সে সময় মসজিদটির ভেতর সামরিক ও পুলিশ বাহিনীর সদস্যরা ছিলেন।  

বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা যায়, অসংখ্য মানুষ ভিড় করে আছেন বিস্ফোরণস্থলের চারপাশে। এদিকে দুর্ঘটনাস্থলের আশপাশের সকল রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। 

তবে দেশটির পুলিশ বাহিনী এখনো নিশ্চিত করতে পারেনি, বোমা আগে থেকেই মসজিদটিতে রাখা ছিল, নাকি এটা ছিল আত্মঘাতী বোমা হামলা। 

এ ঘটনা নিয়ে টুইট করেছেন পাকিস্তানের রাজনৈতিক দল পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। তিনি বলেছেন, এটি একটি সন্ত্রাসবাদী আত্মঘাতী বোমা হামলা। এ সময় তিনি দুর্ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। 

ইমরান খান বলেন, ক্রমাগত বেড়ে চলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের (পাকিস্তানের) গোয়েন্দা বাহিনীর দক্ষতা ও প্রয়োজনীয় সরঞ্জামের দ্রুত ব্যবস্থা করা এখন অত্যন্ত জরুরি। 

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এক বিবৃতিতে এই বোমা হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, এই হামলার সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই।  

শেহবাজ আরো বলেন, পাকিস্তান রক্ষায় যারা নিবেদিত তাদের লক্ষ্য করে হামলা চালিয়ে সন্ত্রাসবাদীরা দেশে আতঙ্ক সৃষ্টি করতে তৎপর। 

বোমা হামলায় হতাহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, জাতি তাদের এই আত্মদান কখনোই ভুলবে না। তিনি আরো বলেন, পুরো জাতি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, খাইবার পাখতুনসহ অন্যান্য প্রদেশে সন্ত্রাসবাদ প্রতিরোধে কঠোর নীতিমালা গ্রহণ করা হবে এবং কেন্দ্র এ বিষয়ে প্রদেশগুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে। 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারিও এই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, স্থানীয় ও সাধারণ নির্বাচনের আগে এ ধরনের সন্ত্রাসী হামলা বিশেষ অর্থ বহন করে।  

বিলওয়ালকে উদ্ধৃত করে এক টুইট বার্তায় পিপিপি’র মিডিয়া সেল জানায়, সন্ত্রাসী এবং তাদের আশ্রয়-প্রশ্রয়দাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। 

এদিকে এই ঘটনার পর দেশটির রাজধানী ইসলামাবাদে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সেখানকার পুলিশ প্রধান ড. আকবর নাসির খান শহরটির পুলিশ প্রশাসনকে ‘সর্বোচ্চ সতর্ক’ অবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন। এক টুইট বার্তায় ইসলামাবাদ পুলিশ এ তথ্য জানিয়েছে। 

ইসলামাবাদকে ‘নিরাপদ’ রাখতে শহরটির ঢোকার ও বের হওয়ার সকল পথে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশ আরো জানায়, শহরটির গুরুত্বপূর্ণ পয়েন্ট ও ভবনে স্নাইপার (নির্দিষ্ট স্থানে নজর রাখা সশস্ত্র বন্দুকধারী) বসানো হয়েছে।  

প্রসঙ্গত, পেশোয়ারে সর্বশেষ এমন বড় হামলার ঘটনা ঘটেছিল গত বছর। সে সময় কোচা রিসালদার এলাকায় একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৬৩ জন নিহত হয়েছিলেন।