ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের উপ-প্রধানের পদত্যাগ

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩১, ২৪ জানুয়ারি ২০২৩

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের উপ-প্রধানের পদত্যাগ

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের উপ-প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগ করলো কিরিলো টিমোশেঙ্কো। এরই মধ্যে প্রেসিডেন্ট জেলেনস্কির কাছে পদত্যাগপত্র দিয়েছেন তিনি। প্রেসিডেন্টের কাছে অনুরোধ করেছেন তাকে দায়িত্ব থেকে মুক্তি দেওয়ার জন্য।
 
মঙ্গলবার (২৪ জানুয়ারি) আল-জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

টিমোশেঙ্কো টেলিগ্রাম পোস্টে লিখেছেন, আমার প্রতি আস্থা ও প্রতিদিন-প্রতি মিনিটে ভালো কাজ করার সুযোগের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ধন্যবাদ জানাই।

তবে ঠিক কী কারণে তিনি পদত্যাগ করছেন তা স্পষ্ট করে জানাননি।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, বৈশ্বিক সিদ্ধান্তহীনতা যুদ্ধকে আরও দীর্ঘায়িত করছে। ফলে ইউক্রেনে আরও বেশি মানুষের প্রাণহানি ঘটছে। শনিবার (২১ জানুয়ারি) ইউক্রেনকে অত্যাধুনিক লেপার্ড ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে আসায় জার্মানি ও পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ্য করে দেওয়া এক টুইটে এমন মন্তব্য করেন তিনি।

ওই টুইটে তিনি লেখেন, আজকের সিদ্ধান্তহীনতা আমাদের আরও বেশি লোককে হত্যা করছে। সিদ্ধান্ত নিতে একদিন দেরি করা মানেই আরও বেশি ইউক্রেনীয়দের মৃত্যু।

তারও আগে ন্যাটোকে সতর্ক করে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেনে যদি রাশিয়া হেরে যায় তাহলে পারমাণবিক যুদ্ধ হবে। রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি রয়েছে মেদভেদেভের।

এক টেলিগ্রাম বার্তায় মেদভেদেভ বলেন, প্রথাগত যুদ্ধে একটি পারমাণবিক ক্ষমতাধর দেশ হেরে গেলে পারমাণবিক যুদ্ধের সূচনা হতে পারে। মেদভেদেভ বর্তমানে পুতিনের নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।