ঢাকা Wednesday, 24 April 2024

রুশ হামলায় নিহত হয়েছেন ১৩ হাজার ইউক্রেনীয় সেনা

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 17:03, 2 December 2022

রুশ হামলায় নিহত হয়েছেন ১৩ হাজার ইউক্রেনীয় সেনা

রাশিয়া চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ অভিযান’ চালাচ্ছে। সেই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক।

শুক্রবার (২ ডিসেম্বর) ইউক্রেনের এক সম্প্রচার মাধ্যমে তিনি এ দাবি করেন বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

মিখাইলো পডোলিয়াক বলেন, কিয়েভ নিহতের পরিসংখ্যান নিয়ে কথা বলছে। কমান্ডার ইন চিফ জেলেনস্কির দফতরের দ্বারা মূল্যায়ন করা হয়েছে। নিহতের সংখ্যা ১০ থেকে ১৩ হাজার।

তিনি আরো বলেন, গত ২৪ ফেব্রুয়ারি থেকে হামলা শুরুর পর এক লাখ রুশ সেনা নিহত হয়েছেন। আরো এক থেকে দেড় লাখ সেনা আহত কিংবা নিখোঁজ হয়েছে বা যুদ্ধে গিয়ে ফিরতে পারেননি। এদিকে রুশ সেনা নিহতের সংখ্যা নিয়ে কিয়েভের দাবির কোনো প্রতিক্রিয়া জানায়নি মস্কো। 

গত মাসে জ্যেষ্ঠ মার্কিন জেনারেল মার্ক মিলি জানিয়েছিলেন, গত ফেব্রুয়ারি থেকে চলা যুদ্ধে ১ লাখ রুশ এবং ১ লাখ ইউক্রেনীয় সেনা নিহত বা হতাহত হয়েছেন। যদিও এ বিষয়ে সুর্নিদিষ্ট তথ্যপ্রমাণ উপস্থাপন করতে পারেননি তিনি।

এদিকে বুধবার ভার্চুয়ালি ভাষণে ইইউ কমিশনের প্রধান উরসুল ভন ডের লিয়েন বলেন, কমপক্ষে এক লাখ ইউক্রেনের সেনা নিহত হয়েছেন। যদিও পরে ইইউ কমিশনের একজন মুখপাত্র স্পষ্ট করে বলেন, উরসুলার দেয়া তথ্যে ভুল ছিল।