ঢাকা Friday, 29 March 2024

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের মৃত্যু

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 02:29, 1 December 2022

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের মৃত্যু

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছে। তার বয়স হয়েছিল ৯৬ বছর। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, তিনি ব্লাড ক্যান্সারে ভুগছিলেন এবং তার একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ অকার্যকর হয়ে গিয়েছিল।  

বুধবার (৩০ নভেম্বর) চীনের গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, নিজের শহর সাংহাইয়ে দুপুর ১২টা ১৩ মিনিটের দিকে জিয়াং জেমিন মারা যান।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ পরিষদ, পার্লামেন্ট, মন্ত্রিসভা এবং সামরিক বাহিনীর নেতৃত্ব দল ও সামরিক বাহিনীর সদস্য এবং চীনের জনগণের উদ্দেশে লেখা এক চিঠিতে সাবেক নেতার মৃত্যুর ঘোষণা দেয়।

গভীর দুঃখ প্রকাশ করে এতে বলা হয়, ‘কমরেড জিয়াং জেমিনের মৃত্যু আমাদের দল, সামরিক বাহিনী এবং আমাদের সকল নৃগোষ্ঠীর লোকজনের জন্য এক অপূরণীয় ক্ষতি।’

চিঠিতে জিয়াং জেমিনকে ‘অত্যন্ত প্রিয় কমরেড’ অভিহিত করে তাকে অসামান্য নেতা, অনবদ্য মার্কসবাদী, অসাধারণ রাষ্ট্রনায়ক, সামরিক কৌশলবিদ, কূটনীতিক ও দীর্ঘ পরীক্ষিত কমিউনিস্ট যোদ্ধা উপমা দেয়া হয়েছে।

১৯৮৯ সালে তিয়ান আনমেনে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ওপর ‘চীনের রক্তাক্ত দমন-পীড়নে’র পর ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতৃত্বে উঠে আসেন জিয়াং জেমিন।

তার আমলে চীন আগের তুলনায় অনেক বেশি উদার রাষ্ট্রে পরিণত হয়। সে সময় বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক বিচ্ছিন্নতা কাটিয়ে ওঠার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্কের উন্নতি ঘটেছিল দেশটির। তার শাসনকালের ১০ বছরে চীন অর্থনৈতিকভাবে অভূতপূর্ব উন্নতি করে। 

সাবেক নেতার মৃত্যুতে শোক জানিয়ে পিপলস ডেইলি, সিনহুয়াসহ চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো তাদের অনলাইন সাইট বুধবার সাদাকালো করে রেখেছে।

জিয়াং জেমিন চীনের কমিউনিস্ট পার্টি ও সামরিক বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেন ১৯৮৯ সালে। চার বছর পর ১৯৯৩ সালে তিনি দেশের প্রেসিডেন্ট হন। 

২০০২ সালে দলে তার উত্তরসূরি হন হু জিনতাও। তার পরের বছরই হু চীনের প্রেসিডেন্ট হন।

২০০৪ সালে জিয়াং জেমিন সামরিক বাহিনীপ্রধানের পদ ছাড়েন। তারপর থেকে অবসরে থাকলেও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিতে পরবর্তী কয়েক বছর তার ব্যাপক প্রভাব ছিল বলে ধারণা করা হয়।