ঢাকা Tuesday, 23 April 2024

চীনে বিক্ষোভকারীদের ধরতে এবার পুলিশের অভিযান

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 16:44, 30 November 2022

আপডেট: 22:00, 30 November 2022

চীনে বিক্ষোভকারীদের ধরতে এবার পুলিশের অভিযান

টানা চতুর্থ দিনের মতো চীনে লকডাউনবিরোধী বিক্ষোভ হয়েছে ঘটেছে সংঘর্ষের ঘটনাও। বিক্ষোভকারীদের খুঁজে বের করতে ‘অভিযান’ শুরু করেছে পুলিশ। এদিকে চীনের চলমান বিক্ষোভে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। দিন দিন সহিংস আন্দোলনে রূপ নিচ্ছে চীনের লকডাউনবিরোধী বিক্ষোভ।

বিবিসি জানায়, মঙ্গলবার (২৯ নভেম্বর) জিনান শহরে বিক্ষোভ মিছিল বের করলে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘাতের ঘটনা ঘটে। জিনান ছাড়া এদিন চীনের অন্য অনেক শহরেও ঘটেছে সংঘাতের ঘটনা।  

লকডাউনের বিধিনিষেধের বিরুদ্ধে টানা চতুর্থ দিনের মতো গুয়াংজুর রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। এ সময় সরকারবিরোধী নানা স্লোগান দেন তারা। একই সঙ্গে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করেন অনেকে। 

এদিকে চলমান বিক্ষোভের মুখে চীনে ব্যাপক হারে শুরু হয়েছে করোনা পরীক্ষা। আন্দোলনের কারণে এ কার্যক্রম যাতে ব্যাহত না হয় সে জন্য বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। যদিও আন্দোলনকারীদের দাবি, বিক্ষোভে যারা অংশ নিচ্ছে তাদের ধরতেই মাঠে নেমেছে পুলিশ। এরই মধ্যে অনেককে আটক করা হয়েছে বলেও জানান তারা। 

বিক্ষোভকারীদের এমন দাবি যে ভিত্তিহীন, তাও নয়। কারণ, এর আগে ‘শত্রু পক্ষের’ বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য পুলিশকে অভিযান শুরুর আহ্বান জানায় চীনের শীর্ষ নিরাপত্তা সংস্থা।  

চলমান বিক্ষোভের সঙ্গে সম্পৃক্ত না হতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। সাংহাইয়ে তথ্য সংগ্রহের সময় বিবিসির সাংবাদিককে মারধর ও আটকে রাখার ঘটনায় বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে এ আহ্বান জানানো হয়। 

এদিকে চীনা জনগণের শান্তিপূর্ণ প্রতিবাদে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানায়, নতুন করে সংক্রমণ বাড়ার পরেও করোনার টিকার জন্য চীনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে কোনো অনুরোধ জানানো হয়নি। এ ছাড়া চলমান বিক্ষোভে সংঘাতের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার সবার আছে বলে মনে করে সংস্থাটি। 

গত সপ্তাহে চীনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ের রাজধানী শহর উরুমকিতে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হয়। মূলত ওই অগ্নিকাণ্ডের সূত্র ধরেই দেশজুড়ে করোনার বিধিনিষেধের বিরুদ্ধে প্রকাশ্যে জনরোষ ছড়িয়ে পড়ে।