ঢাকা Wednesday, 24 April 2024

ভর্চুয়াল শুনানিতে অর্ধনগ্ন, বরখাস্ত মহিলা বিচারপতি

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 18:32, 29 November 2022

ভর্চুয়াল শুনানিতে অর্ধনগ্ন, বরখাস্ত মহিলা বিচারপতি

আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব যাঁর, সেই বিচারপতির আচরণে চক্ষু চড়কগাছ সকলের। ভর্চুয়াল শুনানি চলাকালীন বিছানায় অর্ধনগ্ন অবস্থায় দেখা গেল একজন মহিলা বিচারপতিকে। এমনকী ধূমপান করতেও দেখা গিয়েছে তাঁকে। কলম্বিয়ার এক বিচারপতির এই আচরণে শোরগোল পড়ে গিয়েছে সেদেশে। ৩৪ বছরের এই বিচারপতিকে ৩ মাসের জন্য বরখাস্ত করেছে শৃঙ্খলারক্ষ কমিটি। যদিও যাবতীয় অভিযোগে সাফাই দিয়েছেন বিচারপতি। 

কলম্বিয়ার ওই আদালতে একটি মামলায় ভর্চুয়াল শুননি চলছিল সেই সময় নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয় বিচারপতি বা আইনজীবিদের। এমনকী তাঁদের রয়েছে নির্দিষ্ট পোশাক। যদিও কোনও কিছুর পরোয়া করেননি অভিযুক্ত মহিলা বিচারপতি ভিভিয়ান পোলানিয়া, এমনটাই অভিযোগ। জুম কলে ওই শুনানি চলাকালীন স্বল্পবাসে বিছানায় শুয়েছিলেন মহিলা বিচারপতি। এইসঙ্গে তাঁকে মাঝেমাঝে সুখটান দিতে দেখা যায়। ঝিমোচ্ছিলেন তিনি। এই অবস্থাতেই প্রশ্নোত্তর পর্ব চালান তিনি। স্বভাবতই গোটা ঘটনায় হতবাক হন আইনজীবীরা।

জানা গেছে, মহিলা বিচারপতির এই কাণ্ডের ভিডিও নেটমাধ্যমে ভাইরাল হয়। যা নিয়ে খবর করে সংবাদসংস্থা ইনডিপেনডেন্ট। এর পরেই সংবাদমাধ্যমে ঝড় তোলে মহিলা বিচারপতির কাণ্ড। যার পর নড়েচড়ে বসে প্রশাসন। অভিযুক্ত ভিভিয়ান পোলানিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করে শৃঙ্খলারক্ষা কমিটি। ওই কমিটি তাঁকে ৩ মাসের জন্য বরখাস্ত করেছে। ফলে ফেব্রুয়ারি মাস অবধি বেতন পাবেন না তিনি। যদিও বিতর্কের সঙ্গে ভিভিয়ান বহুদিন ধরে ঘর করছেন বলে জানা গেছে। এর আগেও একাধিক বার আদালত অবমাননাকর কাজ করেছেন ভিভিয়ান পোলানিয়া। 

যদিও অভিযুক্ত মহিলা বিচারপতির দাবি, ঘটনার সময় তিনি মানসিক ভাবে অস্থীর ছিলেন। শরীরে রক্তচাপ কমে গিয়েছিল। সব মিলিয়ে অসুস্থ বোধ করছিলেন। ফলে ভুল করে ওই কাণ্ড করে বসেন। তবে কাজের প্রতি তিনি দায়বদ্ধ ছিলেন বলেই দাবি করেছেন। 

তাঁর আরও অভিযোগ, এর আগে সহকর্মীদের দ্বারা উদ্দেশ্য প্রণোদিত ভাবে হেনস্তার শিকার হয়েছেন তিনি।