ঢাকা Friday, 19 April 2024

আয়াতুল্লাহ খামেনির ভাগ্নি গ্রেফতার

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: 17:46, 29 November 2022

আপডেট: 20:27, 29 November 2022

আয়াতুল্লাহ খামেনির ভাগ্নি গ্রেফতার

ফাইল ছবি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ভাগ্নি ফরিদেহ মোরাদখানি এক ভিডিওবার্তায় তিনি বিদেশি সরকারগুলোকে ইরানের সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্নের আহ্বান জানিয়েছিলেন। এরপরই বুধবার তাঁকে গ্রেফতার করা হয়।

নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে ইরানে চলা বিক্ষোভে অংশ নেওয়াদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর ভূমিকার কড়া সমালোচনা করেছেন ফরিদেহ।

তিনি বলেছেন, পুলিশের এমন আচরণের জবাবে তেহরানের সঙ্গে গোটা বিশ্বের সম্পর্ক ছিন্ন করা উচিত। খবর সিএনএনের।

ফরিদেহকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর ভাই মাহমুদ মোরাদখানি। এর আগে তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকেই ফরিদেহ ওই ভিডিও প্রকাশ করেছিলেন। এতে তিনি বিশ্বের দেশগুলোর প্রতি অনুরোধ জানান, যাতে তারা ইরানের বর্তমান শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

তিনি বলেন, ‘বিশ্বের স্বাধীন মানুষেরা আমাদের পাশে দাঁড়ান। আপনাদের দেশের সরকারকে বলুন, যেন তারা এই শিশু হত্যাকারী ইরানি শাসকদের সমর্থন দেওয়া বন্ধ করে। এই সরকার না ধর্মীয় রীতিনীতিতে বিশ্বাস করে, না কোনো আইন বা নিয়ম মানে। যেভাবেই হোক তারা ক্ষমতা টিকিয়ে রেখে চলেছে।’

‘বিশ্ব দেখছে, কীভাবে ইরানের মানুষ খালি হাতে সাহসের সঙ্গে খারাপ শক্তির বিরুদ্ধে লড়ছে। নিজের জীবন দিয়ে এই ভারি দায়িত্ব পালন করে চলেছে। এই শাসকগোষ্ঠী হাজারো মানুষকে হত্যা করেছে। তাই তাদের সমর্থন দেওয়া বন্ধ করতে হবে।’

তিনি ওই ভিডিওবার্তায় বিশ্বের 'গণতান্ত্রিক' দেশগুলোকে ইরান থেকে তাদের প্রতিনিধি ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান। পাশাপাশি নিজেদের দেশ থেকেও ইরানি প্রতিনিধিদের বহিস্কারের দাবি জানান তিনি।

এদিকে ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রাণঘাতী দমনপীড়নের ঘটনা তদন্ত করতে চেয়েছিল জাতিসংঘ। তবে এ বিষয়ে একটি নবনিযুক্ত স্বাধীন জাতিসংঘের অনুসন্ধান মিশনকে সহযোগিতা করবে না বলে গতকাল সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।