ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

চীনে আইফোন কারখানায় বিক্ষোভ

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ২৪ নভেম্বর ২০২২

আপডেট: ১২:১৯, ২৪ নভেম্বর ২০২২

চীনে আইফোন কারখানায় বিক্ষোভ

ফের আলোচনায় চীনের আইফোন কারখানা। নানা দাবিতে ফক্সকনের কারখানাটিতে ব্যাপক বিক্ষোভ করেছেন কর্মীরা। এ সময় পুলিশের সঙ্গে সংঘাতে বেশকয়েকজন কর্মী আহত হলে ওই কারখানার ভাঙচুর চালান আন্দোলনকারীরা।

বুধবার (২৩ নভেম্বর) চীনের ঝেংঝো শহরে বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারাখানায় বিক্ষোভ শুরু করেন শত শত কর্মী। সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার করা হয় সেই বিক্ষোভ, যা মুহূর্তেই ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। এ সময় বিক্ষোভরতদের বেধড়ক মারধর করেন পুলিশ সদস্যরা। খবর বিবিসির।

বিশাল বোনাসের প্রতিশ্রুতি দিয়ে সম্প্রতি নতুন কর্মী নিয়োগ দেয় কারখানা কর্তৃপক্ষ। তবে সেই প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি বলে অভিযোগ অনেকের। এ ছাড়া খাবার নিয়েও অসন্তুষ্টির কথা জানান তারা। একইসঙ্গে করোনায় আক্রান্ত পুরনো কর্মীদের সঙ্গে রাখা হয়েছে বলেও অভিযোগ তাদের।

গত মাসে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ঝেংঝো শহরে লকডাউন দেয় কর্তৃপক্ষ। পরে উৎপাদন চালিয়ে যেতে ফক্সকন কোম্পানি কারখানাতেই কর্মীদের অবরুদ্ধ করে রাখে।  

সে সময় কর্তৃপক্ষের বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ এনে রাতের আঁধারে কয়েকশ’ কর্মী সেখান থেকে পালিয়ে যান, যা আন্তর্জাতিক সব সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে।

বুধবারের ঘটনায় এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ফক্সকন। তবে এর ফলে উৎপাদন বিঘ্নিত হওয়ায় আইফোন ১৪ মডেলের সরবরাহ কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর প্রভাব পড়তে পারে বিশ্ববাজারেও।