ঢাকা Friday, 19 April 2024

নিজের ডেথ সার্টিফিকেট হারানোর আজব বিজ্ঞাপন!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:55, 24 September 2022

নিজের ডেথ সার্টিফিকেট হারানোর আজব বিজ্ঞাপন!

ইন্টারনেটে রোজ কত কী যে ছড়িয়ে পড়ে! পশুপ্রেমের আদুরে ভিডিও হোক কিংবা চমকে দেওয়া বিয়ের নেমন্তন্নের কার্ড অথবা আজগুবি রান্নার রেসিপি- ভাইরাল হয় নানা আশ্চর্য ভিডিও বা ছবি। এই মুহূর্তে যেমন নেট ভুবনে হইচই ফেলে দিয়েছে এক অদ্ভুত বিজ্ঞাপন। এক ভদ্রলোক সংবাদপত্রে এই মর্মে বিজ্ঞাপন দিয়েছেন, তিনি তাঁর ডেথ সার্টিফিকেট অর্থাৎ মৃত্যুর শংসাপত্রটি হারিয়ে ফেলেছেন! হ্য়াঁ, ঠিকই পড়েছেন। ডেথ সার্টিফিকেটই হারিয়ে ফেলেছেন তিনি। এমন বিজ্ঞাপন ভাইরাল হবে না, তা কি হতে পারে?

খবরের কাগজে ছাপা হওয়া বিজ্ঞাপনে জনৈক রণজিৎকুমার চক্রবর্তী লিখেছেন, ‘৭ সেপ্টেম্বর সকাল ১০টায় আমি লুমডিং বাজারে আমার ডেথ সার্টিফিকেটটি হারিয়ে ফেলেছি।’ আইপিএস অফিসার রুপিন শর্মা সেটি শেয়ার করার সময় লেখেন, ‘একমাত্র ভারতেই এমনটা ঘটতে পারে।

এই বিজ্ঞাপনকে ঘিরে জমা পড়েছে মজার মজার সব কমেন্ট। একজন জানতে চেয়েছেন, ‘ওই সার্টিফিকেটটা পেলে সেটা স্বর্গে পাঠাব নাকি নরকে?’ আরেকজন লিখেছেন, ‘কেউ এটা পেলে সার্টিফিকেটের মালিককে সেটা ফেরত পাঠিয়ে দেবেন জলদি। না হলে ওই ভূতটি যারপরনাই রেগে যাবেন।’ অন্য এক নেটিজেনের বিস্মিত প্রতিক্রিয়া, ‘এই প্রথম দেখলাম, কেউ নিজের ডেথ সার্টিফিকেটও হারিয়ে ফেলতে পারে!’

মৃ্ত্যুর মধ্যে যতই বিষণ্ণতা থাক, তা অনতিক্রম্য বলেই হয়তো মানুষ তা নিয়ে রসিকতা করার সুযোগ পেলে মিস করতে চায় না। ব্যোমকেশের ‘শজারুর কাঁটা’ কাহিনিতে সত্যান্বেষী তার সহযোগী অজিতকে বলেছিল, খবরের কাগজে সবচেয়ে মজাদার ও কৌতূহলপ্রদ অংশ হল তার বিজ্ঞাপন বিভাগ। সেই কথাই যেন মনে করিয়ে দিল এই নয়া বিজ্ঞাপন।