ঢাকা রোববার, ০৭ আগস্ট ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

৬ জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা নিয়ে পাক সেনা হেলিকপ্টার নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১৩:১০, ২ আগস্ট ২০২২

আপডেট: ১৩:১২, ২ আগস্ট ২০২২

৬ জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা নিয়ে পাক সেনা হেলিকপ্টার নিখোঁজ

বেশ কয়েকজন সিনিয়র অফিসার নিয়ে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে পাকিস্তান সেনাবাহিনীর একটি হেলিকপ্টার নিখোঁজ হয়েছে। এই হেলিকপ্টারটি পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বন্যা ত্রাণ অভিযানে কাজ করছিল। সোমবার পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং জানিয়েছে যে হেলিকপ্টারটিতে ১২ কোর কমান্ডার জেনারেল সরফরাজ আলী এবং অন্য পাঁচজন সিনিয়র সামরিক কর্মকর্তা ছিলেন। তিনি বেলুচিস্তানে চলমান বন্যা ত্রাণ তৎপরতা পর্যবেক্ষণ করছিলেন।

পাকিস্তান আইএসপিআর-এর তরফে এক টুইট বার্তায় বলা হয়েছে, 'বেলুচিস্তানের লাসবেলায় বন্যা ত্রাণ কাজে নিয়োজিত পাকিস্তান সেনাবাহিনীর একটি এভিয়েশন হেলিকপ্টারের সঙ্গে এটিসি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ১২ কোরের কমান্ডারসহ ছয়জন হেলিক্প্টারটিতে ছিলেন। তিনি বেলুচিস্তানে চলমান অভিযান পর্যবেক্ষণ করছিলেন। তল্লাশি অভিযান চলছে।

পাকিস্তানি মিডিয়া থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, হেলিকপ্টারের সাথে এটিসি যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার বেশ কয়েক ঘন্টা সময় পার হয়ে গেছে। পাকিস্তানের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। পাকিস্তান সেনাবাহিনী বন্যা কবলিত বেলুচিস্তান, সিন্ধু, গিলগিট-বালতিস্তান এবং খাইবার প্রদেশে ত্রাণ তৎপরতা চালাচ্ছে।

এদিকে নিখোঁজ হেলিকপ্টারের তল্লাশি অভিযান সম্পর্কে পুলিশের খুজদার রেঞ্জের উপ-মহাপরিদর্শক পারভেজ উমরানি সংবাদমাধ্যম দ্য ডনকে বলেন, পুলিশ ও সম্মুখসারির কর্মীরা গত পাঁচ ঘণ্টা ধরে যৌথ অনুসন্ধান অভিযান চালাচ্ছেন।

পুলিশ সূত্র জানিয়েছে, যে এলাকায় হেলিকপ্টারটি নিখোঁজ হয়েছে সেটি দুর্গম পাহাড়ি ভূখণ্ড। ওই এলাকায় জীপ গাড়ি চলতে পারে এমন রাস্তাও নেই। আর এ কারণেই নিখোঁজ হেলিকপ্টারের অনুসন্ধানে উদ্ধার কর্মকাণ্ডে অংশ নেওয়া দলগুলোর জন্য অত্যন্ত কঠিন হয়ে উঠেছে।

এদিকে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টার নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, ‘আর্মি এভিয়েশনের হেলিকপ্টার নিখোঁজ হওয়ার খবর খুবই উদ্বেগজনক। বন্যাদুর্গত এলাকায় ত্রাণ তৎপরতায় নিয়োজিত কর্মীদের নিরাপত্তা ও প্রত্যাবর্তনের জন্য গোটা জাতি আল্লাহর কাছে প্রার্থনা করছে।’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান লিখেছেন: ‘আর্মি এভিয়েশনের হেলিকপ্টার নিখোঁজ হওয়া উদ্বেগজনক এবং আরোহী সকলের জন্য প্রার্থনা করছি।