ঢাকা Saturday, 20 April 2024

তীব্র তাপদাহে বিপর্যস্ত জাপান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 22:11, 1 July 2022

তীব্র তাপদাহে বিপর্যস্ত জাপান

ভয়াবহ তাপদাহে বিপর্যস্ত জাপান। প্রায় দেড়শ বছর পর এমন তীব্র গরমে অতিষ্ঠ দেশটির জনগণ। এমন পরিস্থিতিতে বেড়েছে বিদ্যুতের চাহিদা। দেশটির সরকার বলছে, এমন চলতে থাকলে যে কোনো সময় বিদ্যুৎ সংকট দেখা দিতে পারে। তাই জাপানিদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে বলেছে সরকার। 

এদিকে অত্যধিক গরমে দেশটিতে হিটস্ট্রোকের সংখ্যা বেড়ে গেছে। অনেকেই হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন হাসপাতালে। বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্করা। জাপানের জরুরি সেবা বিভাগ জানিয়েছে, বুধবার হিটস্ট্রোকে অন্তত ৭৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

পরিস্থিতি বিবেচনায় নাগরিকদের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহারের পরামর্শ দিয়েছে সরকার। দেশটির আবহাওয়া অফিস বলছে, আরো কয়েক দিন এমন অবস্থা বিরাজ করতে পারে। 

আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঘনঘন তাপদাহ হচ্ছে এবং বাড়ছে এর সময়সীমা। 

বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যায়, প্রাক-শিল্পযুগের তুলনায় বিশ্বের গড় তাপমাত্রা এরই মধ্যে ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। এর জন্য মূলত দায়ী বিশ্বজুড়ে ব্যাপকহারে কার্বন নিঃসরণ। 

বুধবার টানা পঞ্চমদিনের মতো জাপানের রাজধানী টোকিওর তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রির ওপরে। জানা গেছে, ১৮৭৫ সাল থেকে জাপান তাপমাত্রার রেকর্ড রেখে আসছে। সেই রেকর্ড অনুযায়ী, তখন থেকে এ পর্যন্ত দেশটিতে এত বেশি তাপমাত্রার রেকর্ড আগে হয়নি। 

জানা গেছে, টোকিওর উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইসিসাকিতে তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি জুন মাসে জাপানে রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা।

সূত্র : জাপান টাইমস ও রয়টার্স।