ঢাকা Friday, 29 March 2024

আফগানিস্তানে ভূমিকম্পে বাড়ছে মৃতের সংখ্যা 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 00:13, 23 June 2022

আফগানিস্তানে ভূমিকম্পে বাড়ছে মৃতের সংখ্যা 

আফগানিস্তানে হয়ে যাওয়া শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে আহতের সংখ্যাও। কাতারভিত্তিক বার্তা সংস্থা আল-জাজিরার সর্বশেষ তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯২০ জন এবং আহত হয়েছেন ছয় শতাধিক। 

আজ বুধবার (২২ জুন) ভোররাতে তালেবান শাসনাধীন দক্ষিণ এশিয়ার দেশটির আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত এলাকায় প্রবল ভূমিকম্প আঘাত হানে। 

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা উপমন্ত্রী মাওলাউ শরাফুদ্দিন মুসলিম বলেন, এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে তাতে ৯২০ জন মারা গেছেন এবং ৬০০ জন আহত হয়েছেন।

এর আগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি জানিয়েছিলেন, দুর্গম পাহাড়ি এলাকার গ্রামগুলোতে মৃতের সংখ্যা বাড়তে পারে। এ সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পেতে আরো অপেক্ষা করতে হবে।

প্রতিবেশী পাকিস্তান আবহাওয়া অধিদফতরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার এবং ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। 

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ওই ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ বলে জানিয়েছে।

শক্তিশালী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের খোস্ত শহরে এবং কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার গভীরে।
 
ইএমএসসি জানিয়েছে, প্রায় ৫০০ কিলোমিটার জায়গাজুড়ে এই ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে। এতে আফগানিস্তানের পাশাপাশি কেঁপে ওঠে পাকিস্তান এবং ভারতও।

ভোররাতে ভূমিকম্পটি আঘাত হানায় সেসময় ওই অঞ্চলের বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন। ফলে কিছু বুঝে ওঠার আগেই ধসেপড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে প্রাণ হারান অনেকে।

জাতিসংঘের তথ্যমতে, গত ১০ বছরে আফগানিস্তানে ভূমিকম্পে সাত হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ভূমিকম্পে প্রতি বছর এই দেশে গড়ে ৫৬০ জন মারা যান।