ঢাকা Friday, 19 April 2024

কান নিয়ে গিনেজ বুকে ছাগল!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:18, 22 June 2022

কান নিয়ে গিনেজ বুকে ছাগল!

জন্মেই বিশ্ব রেকর্ড করেছে পুচকে সিম্বা। আর সিম্বাকে সবাই দেখতে ভিড় জমাচ্ছে মহম্মদ হাসান নারেজোর বাড়িতে। সিম্বা আসলে বিরাট লম্বা কান নিয়ে জন্মেছে। চোখ কপালে উঠবে কানের সাইজ জানলে। গিনেস রেকর্ডের বিষয়ে খোঁজখবর শুরু হয়েছে। খুব শিগগির সিম্বাকে স্বীকৃতি দিতে পারে গিনেস কর্তৃপক্ষ। কিন্তু সিম্বা কে?

সিম্বা আসলে নুবিয়ান জাতের ছাগল। পাকিস্তানের সিন্ধ প্রদেশে এই জাতের ছাগলের খামার ঘরে ঘরে। পুষ্টিগুণের কারণে এদের দুধের দাম অনেক। এছাড়াও নুবিয়ান ছাগলের দুধ থেকে তৈরি ক্রিম, মাখন, আইসক্রিম জনপ্রিয় পাকিস্তানে। পুচকে ছাগলটিকে নিয়ে শোরগোল পড়ে গিয়েছে তার অবিশ্বাস্য লম্বা কানের জন্যে। 

১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্মেছে সিম্বা। এত লম্বা কানের কারণে সে যখন হাঁটে মাটিতে লুটোয় দুই কান। এর ফলে যাতে সে আঘাত না পায় তার জন্য সারাক্ষণ খেয়াল রাখেন ছাগলের মালিক মহম্মদ হাসান নারেজো। তবে সিন্ধ প্রদেশের নুবিয়ান ছাগলদের কান সাধারণত লম্বাই হয়। যেহেতু পাকিস্তানের ওই এলাকা অতি উষ্ণাঞ্চলের মধ্যে পড়ে, গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তাই লম্বা কানের সাহায্যে বিশেষ শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নুবিয়ান ছাগল শরীর ঠাণ্ডা রাখে।

কানের সাইজ ১৯ ইঞ্চি, বিষয়টি চমকে দেওয়ার মতোই। এমনকী বিশ্ব রেকর্ডও বটে। পৃথিবীতে এত লম্বা কানের ছাগল দ্বিতীয়টি নেই বলেই জানা গিয়েছে। জিনের সমস্যার কারণেই এই কাণ্ড ঘটেছে। অতএব, সিম্বার মালিকের আশা, খুব শিগগির তার প্রিয় পোষ্যের নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড বুকে। 

পাকিস্তানে সিন্ধ প্রদেশে সবচেয়ে বেশি মেলে কামোরি প্রজাতির ছাগল। পাশাপাশি নুবিয়ান জাতের ছাগলও প্রতিপালিত হয় এখানে।