ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

ন্যাটোতে আগ্রহী ফিনল্যান্ড, হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ১৩ মে ২০২২

আপডেট: ২০:০৫, ১৩ মে ২০২২

ন্যাটোতে আগ্রহী ফিনল্যান্ড, হুঁশিয়ারি রাশিয়ার

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যুক্ত হতে আগ্রহী ফিনল্যান্ডকে হুঁশিয়ার করেছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্সের খবর, বৃহস্পতিবার রাশিয়া এই হুঁশিয়ারি দেয়।

একই দিন ইউক্রেন দাবি করেছে, তারা কৃষ্ণসাগরে রুশ নৌবাহিনীর একটি রসদবাহী জাহাজের ক্ষতি করেছে। সম্প্রতি ওই অঞ্চলে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওদেসা আঞ্চলিক সামরিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাতচুক জানান, তাদের সেনারা স্নেক আইল্যান্ডের কাছে থাকা নৌযান ভিসেভোলোদ বোবোরভের ব্যাপক ক্ষতিসাধন করেছে। স্নেক আইল্যান্ড রোমানিয়ার সঙ্গে থাকা ইউক্রেনের সমুদ্রসীমার কাছে অবস্থিত। 

ব্রাতচুক বলেন, আমাদের নৌ সেনাদের কল্যাণে সরবরাহকারী নৌযান ভিসেভোলোদ ববোরভে আগুন ধরে যায়। এটি রাশিয়ার বহরে যুক্ত হওয়া নতুন নৌযানগুলোর একটি। 

অবশ্য ইউক্রেনের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স। এ প্রসঙ্গে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিক কোনো সাড়া দেয়নি। 

এদিকে বৃহস্পতিবার ফিনল্যান্ড ন্যাটোর সদস্যপদের জন্য অবিলম্বে আবেদন করা হবে বলে জানায়। সুইডেনও সম্ভবত একই পথ অনুসরণ করতে যাচ্ছে। এই দুই দেশ ন্যাটোতে যুক্ত হলে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট আরো বিস্তৃত হবে। পশ্চিমা এই সামরিক জোটের বিস্তৃতিই ঠেকাতে চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রসঙ্গত, স্নায়ুযুদ্ধের সময়ও ফিনল্যান্ড নিরপেক্ষ ছিল। এখন তারা ন্যাটোতে যুক্ত হলে তা ইউরোপের নিরাপত্তা কাঠামোতে বড় ধরনের পরিবর্তন আনবে।

ফিনল্যান্ডের এই ঘোষণাকে ‘বৈরী’ অ্যাখ্যা দিয়ে এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে মস্কো। এসব ব্যবস্থার মধ্যে ‘সামরিক-কৌশলগত’ পদক্ষেপ থাকবে বলেও হুঁশিয়ারি দিয়েছে পুতিন সরকার। 

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ ধরনের পদক্ষেপের (ন্যাটোতে যোগ) দায় ও পরিণতির ব্যাপারে হেলসিংকির (ফিনল্যান্ডের রাজধানী) অবশ্যই অবগত থাকা উচিত।

এর আগে রুশ কর্মকর্তারা বলেছিলেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে মস্কো সম্ভাব্য যেসব পদক্ষেপ নিতে পারে তার মধ্যে কৃষ্ণসাগরে পারমাণবিক অস্ত্র মোতায়েনও থাকতে পারে। 

তবে ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টল্টেনবার্গ জোটে যোগ দিতে ফিনল্যান্ডের আগ্রহকে স্বাগত জানিয়ে তাদের ‘নির্বিঘ্নে ও দ্রুত’ সদস্যপদ দেয়ার আশ্বাস দিয়েছেন। ফিনল্যান্ডের পদক্ষেপকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রও।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ন্যাটোতে ফিনল্যান্ডের আবেদনে সমর্থন দেব আমরা। সুইডেন আবেদন করলে তাদেরও সমর্থন দেবে যুক্তরাষ্ট্র।