ঢাকা Friday, 29 March 2024

সিরিয়ার কারাগারে আইএস জঙ্গিদের হামলায় নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: 22:54, 21 January 2022

আপডেট: 22:57, 21 January 2022

সিরিয়ার কারাগারে আইএস জঙ্গিদের হামলায় নিহত ২৫

উত্তর-পূর্ব সিরিয়ায় কুর্দ মিলিশিয়াদের পরিচালিত একটি কারাগারে আইএস জঙ্গিদের হামলায় ১৬ জঙ্গিসহ ২৫ জন নিহত হয়েছে বলে ব্রিটেন-ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা  সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে।

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির ঘোয়ারান কারাগারের প্রবেশপথে একটি গাড়ি বোমা আঘাত হানে এবং আইএস জঙ্গিরা কুর্দ কুর্দ মিলিশিয়া নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করে।

এ ঘটনায় আইএস এর সাথে যুক্ত বেশ কিছু বন্দী পালিয়ে যেতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। তবে বন্দী জঙ্গিরা ঠিক কীভাবে বেরিয়ে আসতে পেরেছিল তা বিস্তারিত জানায়নি তারা।

সংস্থাটির প্রধান রামি আবদুল রহমান এএফপিকে বলেছেন, উত্তর-পূর্ব সিরিয়ায় দায়েশ যোদ্ধাদের আবাসনের সবচেয়ে বড় স্থাপনাগুলির মধ্যে একটি হল ঘোয়ারান।

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস এক বিবৃতিতে হামলার বিষয়টি নিশ্চিত করেছে কিন্তু কোনো বন্দীর পালিয়ে যাওয়ার কথা তারা উল্লেখ করেনি। তাদের দাবি, বিদ্রোহ এবং একটি গাড়ি বোমার বিস্ফোরণের সাথে একযোগে আল-হাসাকার ঘোয়ারান কারাগারে আটক জঙ্গিরা  পালানোর চেষ্টা করে। আইএসের আত্মঘাতী জঙ্গিরা এই হামলার জন্য দায়ী বলেও জানান তারা। এসডিএফ কারাগারে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, আইএস ২০১৪ থেকে সিরিয়া এবং ইরাকের বিস্তীর্ণ অংশ জুড়ে আধিপত্য বিস্তার করেছিল। যদিও ২০১৮ সালেই সিরিয়ায় ইসলামিক স্টেট পরাজিত হয়েছে বলে দাবি করেছিলেন আমেরিকার তৎকালীন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে সেদেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন তিনি। যদিও বাইডেন প্রশাসন বর্তমানেও সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন রেখেছে। সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক যৌথবাহিনীতে রয়েছে প্রায় ২ হাজার মার্কিন সেনা। শুধু আইএস নয়, আসাদপন্থী মিলিশিয়াদের সঙ্গেও লড়াই হয়েছে মার্কিন ফৌজের। একের পর এক মার্কিন বোমারু বিমান ও ক্রুজ মিসাইল হামলায় গুঁড়িয়ে গিয়েছে অধিকাংশ জঙ্গিঘাঁটি। সিরিয়ায় আইএস-এর গড় রাকা ও ইদলিব শহরও প্রায় বিধ্বস্ত। সব মিলিয়ে এই মুহূর্তে অনেকটাই কোনঠাসা সন্ত্রাসবাদী সংগঠনটি। তবে বিশেষজ্ঞদের মতে শক্তিক্ষয় হলেও এখনও যথেষ্ট প্রভাবশালী আইএস।