ঢাকা Friday, 19 April 2024

ভারত মহাসাগরে ইরান, রাশিয়া ও চীনের যৌথ নৌ মহড়া

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: 21:40, 21 January 2022

আপডেট: 21:41, 21 January 2022

ভারত মহাসাগরে ইরান, রাশিয়া ও চীনের যৌথ নৌ মহড়া

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে যৌথ নৌ মহড়া শুরু করেছে ইরান, রাশিয়া ও চীন। স্থানীয় সময় শুক্রবার ভোর থেকে "নেভাল সিকিউরিটি বেল্ট কম্বাইন্ড ওয়ার গেম ২০২২" নামে পরিচিত এই মহড়াটি  ভারত মহাসাগরের ১৭০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে পরিচালিত হচ্ছে। 

মহড়ায় ইরানের নৌবাহিনীর সামুদ্রিক ও বিমান বাহিনী ইউনিট, ইসলামিক বিপ্লব গার্ড কর্পস নৌবাহিনী এবং চীন ও রাশিয়ার ফ্লোটিলা যুক্ত হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মহড়ার মুখপাত্র অ্যাডমিরাল মোস্তফা তাজেদ্দিনি বলেন, "শান্তি ও নিরাপত্তার জন্য একসাথে" এ স্লোগানটি সামনে রেখে এ মহড়া অনুষ্ঠিত হবে।

তাজেদ্দিনি বলেন, মহড়ার উদ্দেশ্য হল ভবিষ্যতে এই অঞ্চলে নিরাপত্তা এবং এর মৌলিক বিষয়গুলিকে শক্তিশালী করা। তিনটি দেশের মধ্যে বহুপাক্ষিক সহযোগিতার প্রচার করা। বিশ্ব শান্তি ও সামুদ্রিক নিরাপত্তাকে যৌথভাবে সমর্থন করার জন্য তিনটি দেশের সক্ষমতা প্রদর্শন করা এবং একটি সামুদ্রিক সম্প্রদায় তৈরি করা। 

মহড়ায় তিনটি দেশের বাহিনী বিভিন্ন কৌশল এবং অপারেশন অনুশীলন করে, যেমন জ্বলন্ত জাহাজ উদ্ধার করা, ছিনতাই হওয়া জাহাজগুলিকে বাঁচানো, লক্ষ্যবস্তুতে গুলি করা, আকাশের লক্ষ্যবস্তুতে নিশাচর গুলি চালানো এবং অন্যান্য কৌশলগত কৌশল।

তাজেদ্দিনি আরও বলেন, আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের নিরাপত্তা, জলদস্যুতা ও সামুদ্রিক সন্ত্রাস দমন, নৌ উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে তথ্য বিনিময় এবং অপারেশনাল ও কৌশলগত অভিজ্ঞতা তিনটি দেশের বাহিনীর মধ্যে বিনিময়ের লক্ষ্যে এই মহড়া।
এটি ইরান, রাশিয়া ও চীনের মধ্যে তৃতীয় যৌথ নৌ মহড়া।