ঢাকা Friday, 29 March 2024

বিশ্বে একদিনে করোনা রোগী শনাক্তের নতুন রেকর্ড 

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: 17:01, 14 January 2022

বিশ্বে একদিনে করোনা রোগী শনাক্তের নতুন রেকর্ড 

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। এই সময়ে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ লাখ ৭৫ হাজার ৫৪৮ জন। এ নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৬ লাখ ৭৬ হাজার ৪১২ জনে।
 
এদিকে একই সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২৯৯ জন। ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৩৮ হাজার ৫০২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৪৭ হাজার ৯৪৩ জন। ফলে মোট সুস্থ হলেন ২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে ওয়ার্ল্ডওমিটারস সূত্রে এসব তথ্য জানা যায়।

এর আগের ২৪ ঘণ্টায় ৩১ লাখ ৪৫ হাজার ৯১৬ জন করোনা রোগী শনাক্ত এবং ৮ হাজার ৩২ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল ওয়ার্ল্ডওমিটারস। সেই হিসাবে একদিনের ব্যবধানে শনাক্ত বাড়লেও মৃত্যু কিছুটা কমেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৬ হাজার ৪৯৩ জন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৯৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৫২ লাখ ৩৬ হাজার ৪৭৫ জন এবং মারা গেছেন ৮ লাখ ৬৯ হাজার ২১২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ১ লাখ ৬ হাজার ৪০০ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ১১ হাজার ৪৯০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ১৫৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৩০৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ১৯ হাজার ১৭২ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে পোল্যান্ড। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮১ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৮৭৮ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১ হাজার ৪১৯ জন এবং আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৪২ লাখ ৪৮ হাজার ৫৫৯ জন।

যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১ লাখ ৯ হাজার ১৩৩ জন এবং মারা গেছেন ৩৪২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৮১৭ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৩৪২ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৯ হাজার ১৭৩ জন।

ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৬১৫ জন এবং মারা গেছেন ৩১৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮১ লাখ ৫৫ হাজার ৬৪৫ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১ লাখ ৪০ হাজার ১৮৮ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৮২ হাজার ৮০৩ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৯০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৭ হাজার ২২১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২৮ লাখ ১৫ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ৬০৯ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৫ লাখ ৭১ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৫ হাজার ৪৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৪৯৬ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৯০ হাজার ৯১৬ জন।